Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

সৌমিত্র চট্টোপাধ্যায়ের নায়িকারা

অপুর সংসার সিনেমা দিয়ে যাত্রা শুরু হলেও সত্যজিৎ রায়ের অনেক সিনেমায় অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। কিংবদন্তি এই তারকা মন জয় করে নিয়েছেন ছোট বড় সবার। কখনও অপু রূপে তো কখনও ফেলুদা রূপে।

গুণী এই শিল্পী অভিনয় জীবনে জুটি বেধেছিলেন শর্মিলা ঠাকুর, মাধবী মুখোপাধ্যায়, অপর্ণা সেন, স্বতীলেখা সেনগুপ্ত সহ নানা অভিনেত্রীর সঙ্গে।

সৌমিত্রের প্রথম ছবি অপুর সংসারের নায়িকা ছিলেন শর্মিলা ঠাকুর। অপুর সংসার ( ১৯৬৯), দেবী (১৯৬০), অরণ্যের দিনরাত্রি (১৯৭০) সহ একাধিক ছবিতে ভীষণই জনপ্রিয় জুটি সৌমিত্র চট্টোপাধ্যায় ও শর্মিলা ঠাকুর।

স্বাতীলেখা সেনগুপ্ত জীবনে মাত্র তিনটি সিনেমাই করেছেন। আর তার তিনটি সিনেমাই ছিল সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে। এই ছবিগুলি হল ঘরে বাইরে (১৯৮৫) বেলাশেষে (১৯১৫), বেলাশুরু (মুক্তির অপেক্ষায়)।

সৌমিত্র চট্টোপাধ্যায় ও মাধবী মুখোপাধ্যায় চারুলতা (১৯৬৪), কাপুরুষ (১৯৬৫), জোড়াদিঘির চৌধুরী পরিবার (১৯৬৬) সহ একাধিক ছবিতে জুটি বেঁধেছিলেন।

সৌমিত্র চট্টোপাধ্যায়ের আরেক নায়িকা হলেন অপর্ণা সেন। ‘আকাশ কুসুম'(১৯৬৫), বাক্স বদল (১৯৬৫) বসন্ত বিলাপ (১৯৭৩) থেকে সাম্প্রতিক কালের ‘বসু পরিবার’ সহ একাধিক ছবিতে হিট জুটি ছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায় ও অপর্ণা সেন।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ