Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্লোভেনিয়া পেলো প্রথম নারী প্রেসিডেন্ট

‘নারীরা ঘরের কাজ করবে বাইরের কাজ পুরুষরা করবে’, একটা সময় এই জিনিসটার অনেক প্রচলন ছিল৷ কিন্তু বর্তমান সময়ে নারীরা ঘরে-বাইরে একইসঙ্গে কাজ করে যাচ্ছে। রাজনীতিতেও নারীরা নিজেদের অবদান রাখছে। বিশ্বের বিভিন্ন দেশেই নারীরা নেতৃত্বে আসছে।

স্লোভেনিয়ায়ও প্রথমবারের মতো নারী প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছে। বিবিসি বলছে, দেশটিতে নতুন নির্বাচিত প্রেসিডেন্ট নাতাশা পিয়ার্স মুসার একজন সাংবাদিক ও আইনজীবী।

নাতাশা পিয়ার্স যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি থাকাকালে মেলানিয়া ট্রাম্পের আইনজীবী হিসেবে কাজ করেছেন। রিপোর্ট, নাতাশা স্লোভেনিয়ার বামপন্থী সরকারের সমর্থনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নেন। রক্ষণশীল ধারার প্রবীণ রাজনীতিবিদ ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী আনজে লোগারকে তিনি নির্বাচনে পরাজিত করেন।

স্লোভেনিয়ার নির্বাচন কমিশন বলেছে, নাতাশা ৫৪ শতাংশ ভোট পেয়েছেন। অন্যদিকে লোগার পেয়েছেন মাত্র ৪৬ শতাংশ। প্রায় ২০ লাখ জনসংখ্যার মধ্যে ভোটার ছিল ৪৯ দশমিক ৯ শতাংশ।

জয়ী হওয়ার পরে নাতাশা বলেন, স্লোভেনিয়া এমন একজন প্রেসিডেন্ট নির্বাচন করেছেন, যিনি ইউরোপীয় ইউনিয়নের ওপর আস্থা রাখেন। গণতান্ত্রিক মূল্যবোধের ওপর ভিত্তি করে ইইউ প্রতিষ্ঠিত।

তিনি আরও বলেন, ‘জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্ব কঠিন সময় পার করছে। তরুণেরা এখন দায়িত্ব নিচ্ছেন, যাতে আমাদের পরবর্তী প্রজন্ম, শিশুরা সুস্থ ও সুন্দর পরিবেশে জীবনযাপন করতে পারে।’

স্লোভেনিয়ায় প্রেসিডেন্টের ভূমিকা বেশির ভাগ সময়ই আনুষ্ঠানিক। নাতাশা সশস্ত্র বাহিনীর প্রধান হবেন এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরসহ বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তা নিয়োগের ক্ষমতা পাবেন।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ