Skip to content

৭ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১৯৯৬ সালে অনন্যা শীর্ষদশ সম্মাননা পেয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

শেখ হাসিনা বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী। তিনি বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী। বাংলাদেশের মহান স্বাধীনতা সংগ্রামের মহান নেতা ও বাংলাদেশ কন্যা। বাংলাদেশের রাজনীতির ইতিহাসে শেখ হাসিনা একজন সফল সংগ্রামী নেত্রী। ১৯৯৬ সালে রাজনীতিতে অবদানের জন্য ‘অনন্যা শীর্ষদশ সম্মাননা’ লাভ করেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৯৭৫ সালের ১৫ আগস্ট এক সামরিক অভ্যুত্থানে তাঁর পরিবারের সকল সদস্যকে হত্যা করা হয়। তিনি এবং তাঁর ছোটবোন শেখ রেহানা সেসময় তৎকালীন পশ্চিম জার্মানিতে অবস্থানের কারণে রক্ষা পান। ১৯৮১ সালে আওয়ামী লীগ সর্বসম্মতিক্রমে শেখ হাসিনাকে তাঁর অনুপস্থিতিতেই দলের সভাপতি নির্বাচিত করে। ১৯৮৬ সালে তিনি কৌশলগত কারণে নির্বাচনে অংশগ্রহণ করেন। পরবর্তীকালে তিনি এবং তাঁর দল এরশাদবিরোধী দুর্বার আন্দোলন গড়ে তোলেন। ১৯৯০ সালে অভিন্ন রাজনৈতিক আন্দোলনের মাধ্যমে এরশাদ সরকারকে ক্ষমতা থেকে পদত্যাগ করতে বাধ্য করেন।

১৯৯১ সালে তাঁর নেতৃত্বে আওয়ামী লীগ বাংলাদেশের তৎকালীন বৃহত্তম বিরোধীদল হিসেবে প্রকাশ পায়। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বাধীন মহাজোট প্রায় তিন-চতুর্থাংশ আসনে জয়লাভ করে। বিজয়ী দলের সংসদীয় দলের নেতা হিসেবে তিনি ২০০৯ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন।

৫ জানুয়ারি ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয় নির্বাচনকালীন সর্বদলীয় সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে। প্রধান বিরোধী দলসহ অধিকাংশ দল এ নির্বাচন বর্জন করায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ আবারো ক্ষমতায় আসে। শেখ হাসিনা একজন বিশিষ্ট লেখক। তাঁর লেখা মৌলিক ও সম্পাদিত গ্রন্থ আছে বেশ কয়েকটি। দেশ-বিদেশের বহু গুরুত্বপূর্ণ স্বীকৃতি, সম্মাননা পুরস্কার ও ডিগ্রি অর্জন করেছেন তিনি।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ , ডক্টর দিপু মনি, স্পিকার শিরিন শারমিন চৌধুরীসহ উল্লেখযোগ্য বহু নারীরা এই পুরস্কারটি গ্রহণ করেছেন। সে তালিকায় নাম রয়েছে— সুলতানা কামাল, সেলিনা হায়াত আইভি, মেহের আফরোজ শাওন, ওয়াসফিয়া নাজরিন, চয়নিকা চৌধুরীসহ আরও অনেকের।

বাংলাদেশের একমাত্র নারী বিষয়ক ম্যাগাজিন অনন্যা ম্যাগাজিন। এটি ১৯৮৮ সাল থেকে নিয়মিত প্রকাশিত হচ্ছে। পাক্ষিক এই ম্যাগাজিনটি নারীর কণ্ঠস্বর হিসেবে কাজ করে যাচ্ছে। ‘নারীর কথা বলে’ শ্লোগানে এগিয়ে যাচ্ছে এই পাক্ষিক অনন্যা। শুধু তাই নয়, অনন্যা বিভিন্ন বিষয়ে সফল নারীদের সম্মাননা দিয়ে থাকে।

চলতি বছর অনন্যা শীর্ষদশ সম্মাননা-২০২১ এর আয়োজন করা হচ্ছে আগামী ১৯ নভেম্বর শনিবার, বিকাল চারটায় বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ