Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

মাইগ্রেন: আক্রান্ত নারীর প্রতি যত্নশীল হোন

মাইগ্রেন একধরনের মাথাব্যথা। বর্তমানে অনেক মানুষের মধ্যেই মাইগ্রেনের সমস্যা দেখা যায়। চিকিৎসকরা বলছেন, মূলত মাইগ্রেনের ব্যথা মাথার একদিকে হয় বলে ধারণা করা হলেও এই ধরনের ব্যথা দুপাশেই হতে পারে। ছোট-বড় যেকোনো বয়সেই মাইগ্রেনের সমস্যা দেখা দেয়। এই ব্যথা অসহনীয়। গবেষণা দেখা গেছে, ১ বছরে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের হেডেক ক্লিনিকে চিকিৎসা নেওয়া ৮৫৪ জন রোগীর ২৭ শতাংশ মাইগ্রেনে আক্রান্ত। এই রোগীদের বেশিরভাগেরই মাইগ্রেন এসেছে উত্তরাধিকার সূত্রে। অর্থাৎ পূর্বে পরিবারের কোনো না কোনো সদস্যের এই ধরনের মাথাব্যথার সমস্যা ছিল। প্রায় ৩৬ শতাংশের ক্ষেত্রেই এরূপ আক্রান্ত হওয়ার সম্ভাবনা গবেষণায় উঠে এসেছে।

বাংলাদেশের মাইগ্রেনে আক্রান্তদের ৮১ শতাংশেরই মাইগ্রেন বেড়ে যাওয়ার পেছনে এক থেকে তিনটি বিষয় কাজ করে। আমাদের দেশে মাইগ্রেনে আক্রান্ত হওয়ার জন্য মূলত দায়ী করা হচ্ছে অতিরিক্ত সূর্যের আলো বা তাপে থাকা, দীর্ঘক্ষণ না খেয়ে থাকলেও অনেকের মাথাব্যথা শুরু হয়। এছাড়া পথে চলাচলও একটি বিষয় তাছাড়া ওই
গবেষণায় আরো উঠে এসেছে ২৫ শতাংশ আক্রান্তের ক্রমাগত দৈনিক মাইগ্রেনের কারণে মাথাব্যথায় আক্রান্ত হয়। ২৬ শতাংশ প্রতি মাসে অন্তত পাঁচবার এই মাথাব্যথার শিকার হয় ৷ আর ১৫ শতাংশ আক্রান্ত হয় মাসে চারবার। আক্রান্তদের ৪৪ শতাংশের সহনীয় মাত্রার মাথাব্যথা থাকলেও ৫৬ শতাংশের মাথাব্যথা হয় তীব্র।

ঢাকা মেডিক্যালের এই গবেষণায় দেখা গেছে ২৭ শতাংশ ছাত্রী মাইগ্রেনের সমস্যায় ভুগছেন। ছাত্রদের তুলনায় ছাত্রীর সংখ্যা বেশি। দেশের ছয়টি মেডিকেল বিশ্ববিদ্যালয়ে নারী এবং পুরুষের ওপর গবেষণা চালিয়ে দেখা গেছে এখানের ২৭ শতাংশ নারী শিক্ষার্থী মাইগ্রেনে আক্রান্ত। আর পুরুষদের মধ্যে ৮ শতাংশ মাইগ্রেনে আক্রান্ত। এ ব্যাপারে নারীদের সচেতনতা বাড়াতে হবে।

অসহনীয় এক অসুখের নাম মাইগ্রেন। মাইগ্রেনের সঠিক কারণ নির্ণয় করা সম্ভব হয়নি। বাংলাদেশে প্রতি ৪ জন নারীর একজন মাইগ্রেনের ব্যথায় ভোগেন। পুরুষের ১২ জনে ১ জন। এই অসুখটি ক্রমাগত জটিল আকার ধারণ করছে। নারীদের সচেতনতা না বাড়ালে এই অসহনীয় রোগে আক্রান্ত হওয়ার সম্ভবনা আরও বেড়ে যাবে।

মাইগ্রেনের সমস্যায় প্রধানত বমিবমি ভাব, কোনো কোনো ক্ষেত্রে বমি হওয়া, ঝাপসা দৃষ্টি, চড়া আলোর প্রতি সংবেদনশীলতা দেখা দিতে পারে। এই কারণে মাইগ্রেনের রোগীর অন্ধকার ঘরে শুয়ে থাকতেই ভালো লাগে। কার কারও নাক দিয়ে জল পড়ে, খিদে পায়, কোনো বিষয়ে মনোযোগ দেওয়া অসম্ভব হয়ে পড়ে। পেটে ব্যথা, অতিরিক্ত ঘামের মতো সমস্যাও হয় কারও কারও। তবে এই ধরনের মাইগ্রেনের মূল বৈশিষ্ট্য হলো—মাইগ্রেনের উপরিউক্ত লক্ষণ শুরু আগে রোগী চোখে আলোর ঝলকানির মতো দেখেন! কথা বলতেও সমস্যা হয়। মাইগ্রেনের রোগীর ক্ষেত্রে দেখা যায় অধিকক্ষণ রোদে বা সূর্যের তাপে থাকলে প্রচণ্ড ব্যথা শুরু হয়। পিরিয়ডের সঙ্গে মাইগ্রেন শুরু হতে পারে। এক্ষেত্রে পিরিযডের পরে বা আগে মাইগ্রেনের ব্যথা প্রকট আকার নিতে পারে।

মাইগ্রেনের ব্যথা একেবারে নিরসনে নিদিষ্ট কোনো সমাধান নেই। তবে রোগীরা ডাক্তারের পরামর্শ গ্রহণ করলে দ্রুত ব্যথার উপশম হতে পারে। আর রুটিন মেনে মাইগ্রেনের রোগীকে জীবনযাপন করতে হবে। নারীরা যেহেতু মাইগ্রেনে বেশি আক্রান্ত ফলে নারীদের জীবনযাপনে কিছু পরিবর্তন আনতে হবে। বাংলাদেশের অধিকাংশ নারীই বোরখা, হিজাব পরিধান করেন। এক্ষেত্রে অধিক সময় গরমের মধ্যে এমন পোশাক সমস্যা তৈরি করতে পারে। ফলে ডাক্তারের পরামর্শ নিয়ে মাইগ্রেন রোগীকে পোশাক পরিধানের দিকে নজর দিতে হবে। অতিরিক্ত ঘাম দীর্ঘদিন মাথায় বসে, সূর্যের তাপ পড়লে এমন সমস্যা হতে পারে।

এছাড়া নারীদের জীবনযাপন বেশ ঢিলেঢালা। পরিবারের সবার যত্ন নিলেও নিজের দিকে খেয়াল রাখার বিষয়ে তারা উদাসীন। বয়স বৃদ্ধির সঙ্গে প্রতিটি পর্যায়ে নারীর জীবনের এক একটি স্তর পার করতে হয়। ফলে নারী সচেতন নাহলে মাইগ্রেনের মতো আরও অনেক সমস্যা জেঁকে বসতে পারে। নারীদের পুষ্টিকর খাবার খেতে হবে।

মাইগ্রেন থেকে রক্ষা পেতে নারীদের সচেতন হতে হবে। তার জন্য প্রবল রোদে অনেকক্ষণ কাটানো, দীর্ঘসময় উপোস করে থাকা, পূর্ণসময় ঘুম না হওয়া, দীর্ঘ সময় সফর করা, চড়া গন্ধ, স্ট্রেস, উদ্বেগ, ওরাল কন্ট্রাসেপটিভ পিল ব্যবহার করা গুগুলো যথাসম্ভব পরিহার করতে হবে। এছাড়া মেনস্ট্রুয়েশনের সময় পর্যাপ্ত ঘুম, সুষম খাবার গ্রহণ করতে হবে।

মাইগ্রেনের ব্যথা যেহেতু অসহনীয় তাই পরিবারের সদস্যদের সহানুভূতি বিশেষ দরকার। মাইগ্রেনে আক্রান্ত ব্যক্তির মাথাব্যথা শুরু হলে তিনি সামনের দিকে দৃষ্টি ফেরাতেও প্রচণ্ড কষ্ট পান। ফলে এই সময়টা পরিবারের সবার আন্তরিকতা রোগীকে মানসিক স্বস্তি দিতে পারে। আর পরিবারের সদস্যদের যাদের মাইগ্রেন আছে তাদের আগে থেকেই জীবনযাপনের ওপর বেশি লক্ষ রাখতে হবে৷ যাতে মাইগ্রেন থেকে মুক্তি মেলে।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ