Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুধ খেতে অপছন্দ? যে খাবারে পাবেন দুধের পুষ্টিগুণ

দুধ পুষ্টিগুণে ভরপুর তবে অনেকের মধ্যেই দেখা যায় যে দুধ খেতে চায় না। কিংবা দুধের নাম শুনলেই নাক ধরে বসে। কিন্তু নিয়মিত দুধ পান করলে শরীরের অনেক উপকার হয় তা সবাই জানা সত্ত্বেও অনেকে দুধ খেতে পছন্দ করে না। এতে করে শরীরে ক্যালসিয়াম এর অভাব, প্রোটিনের অভাব দেখা দিতে পারে।ফলে শরীর আস্তে ধীরে শক্তিহীন হয়ে পড়বে। কিন্তু যারা দুধ খেতে চায় না তাদের জন্য এটা খুবই কষ্টের দুধ পান করা।

দুধ ব্যতীত অন্য কিছু কি আছে, যা খেলে এই দুধের শক্তির মতোই শক্তি পাওয়া যাবে? এমন ৩ রকমের খাবার রয়েছে যা থেকে দুধের পরিমাণ শক্তি পাওয়া যেতে পারে। যারা দুধ খেতে চান না বা দুধের গন্ধ সহ্য করতে পারেন না তাদের জন্য রয়েছে সমাধান।

সবুজ শাক-সবজি


পালং শাক সবাই চিনি। কিন্তু এতে যে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম আছে তা হয়তো অনেকেই জানেন না। তাই দুধের পরিবর্তে ক্যালসিয়াম এর অভাব পূরণ করতে খেতে পারেন এই পালং শাক। এছাড়াও বিভিন্ন শাক-সবজি তেও আছে অনেক অনেক ক্যালসিয়াম।

কাঠবাদাম


কাঠবাদামের গুণাবলি আমরা সবাই জানি।ওজন কমাতেও এই বাদাম বিশেষ ভূমিকা রাখে। এতে আছে ক্যালসিয়াম, প্রোটিন, অনেক অনেক বেশি পরিমাণের ভিটামিন। আপনি যদি দুধের পরিবর্তে এই বাদাম খেয়ে থাকেন তাহলে ক্যালসিয়াম এর ঘাটতি কমে যাবে এবং আপনাকে ও দুধ খেতে হবে না কষ্ট করে।

বিভিন্ন রকমের ডাল


সে যে ডালই হোক না কেনো। ডালে আছে প্রচুর পরিমাণের প্রোটিন, ক্যালসিয়াম, ফাইবার। কেউ যদি ওজন কমাতে ও এই ডাল খেয়ে থাকেন তাহলে চটজলদি কমে যাবে আপনার অতিরিক্ত ওজন। আর এতে ক্যালসিয়াম তো আছেই। ফলে দুধ না খেলেও আপনি ঠিকি কিন্তু আপনার শরীরের প্রয়োজনীয় ক্যালসিয়াম, ভিটামিন পেয়ে যাচ্ছেন। ক্যালশিয়াম ছাড়াও প্রোটিন ও ফাইবারে ভরপুরে থাকে বিভিন্ন ধরনের ডাল। সঙ্গে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম তো আছেই। সবে মিলে শরীরে পুষ্টির অভাব ঘটতে দেয় না।

তাই যারা দুধ খেতে চান না বা পছন্দ করেন না তারা অনায়াসে এই খাবার গুলো খেতে পারেন দুধের পরিবর্তে।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ