Skip to content

৪ঠা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পোকামাকড় দূর করতে যে পাঁচটি গাছ উপকারী

বাড়িতে ছোট থেকে বড় নানান বয়সের মানুষ থাকে। বাড়ির সবচেয়ে ছোট সদস্যটিকে হয়তো দেখা যায় ঘরের মেঝেতেই বসে খেলছে। আবার বাড়ির সবচেয়ে বড় যিনি থাকেন তিনি বারান্দায় চেয়ারে বসে বাইরের আবহাওয়া দেখতে বেশ পছন্দ করে থাকেন। দিনের বেশিরভাগ সময়ই তাদের ঘরে থাকতে হয়। অনেক সময় ঘরে পোকামাকড় দেখতে পাওয়া যায়। যা বাড়ির সদস্যদের জন্য ক্ষতিকর। এসব ক্ষতিকর পোকামাকড় থেকে বাড়ির সদস্যদের রক্ষা করতে ঘরে গাছ লাগাতে পারেন। কথায় আছে ‘গাছ মানুষের বন্ধু’। কিছু কিছু সময় গাছ তার প্রমাণও দিয়ে থাকে। গাছ মানুষের প্রকৃত বন্ধুই। ঘরের মধ্যে যেসব গাছ লাগালে পোকামাকড় দূর করা সম্ভব তার মধ্যে পাঁচটি গাছ সম্পর্কে জেনে নিন।

গাঁদা ফুলের গাছ
শীতকালে গাঁদা ফুলের গাছ দেখা যায় অনেক বাড়িতেই। শুধু সৌন্দর্যই নয় গাঁদা ফুল গাছের উপকারিতা আছে অনেক। এই গাছে কিছু উপাদান আছে যার কারণে অনেক ক্ষতিকর পোকামাকড় কাছ ঘেষতে পারে না। বাড়িতে মশা ও অন্যান্য পোকামাকড় দূর করতে অবশ্যই গাঁদা গাছ বসান।

পুদিনা পাতা
মশা দূর করতে পুদিনা পাতার জুড়ি নেই। পুদিনা পাতার ঘ্রাণে মশা অস্বস্তিবোধ করে। তাই পুদিনা পাতা রাখলে ঘরে মশার উপদ্রব কমানো যাবে।

তুলসি পাতা
তুলসি মূলত একটি ভেষজ গাছ। ‘তুলসি’ অর্থ যার তুলনা নেই। এটি সর্দি, কাশি সহ নানা অসুখের মহৌষধ। তবে বিশেষ করে কফের প্রাধান্যে যে সব রোগ সৃষ্টি হয় সে ক্ষেত্রে তুলসি বেশ ফলদায়ক। তুলসী গাছ ঘরে থাকলে তেলাপোকার যন্ত্রণা থেকে মুক্তি পাবেন।

বাঁশ পাম গাছ
বাতাস থেকে ফর্মালডিহাইড পরিশোধন করার সবচেয়ে কার্যকরী গাছ হচ্ছে বাঁশ পাম গাছ। এটি দেখতে ছোট নারিকেল গাছের মত।পর্যাপ্ত সূর্যের আলোতে বেড়ে ওঠা এই গাছ ১০ থেকে ১২ ফুট লম্বা হয়ে থাকে। প্রচুর পরিমাণ বাতাস পরিশোধন করতে পারে। বাঁশ পাম গাছ বাতাস থেকে বেন্জেনে, ফর্মালডিহাইড, ট্রাইক্লোরোইথিলিন নামক বিষাক্ত দূষণ মুক্ত করে। আকর্ষণীয় এ বাঁশ ৮ দশমিক ৪ স্কোর নিয়ে নাসার বাতাস বিশুদ্ধ করা উদ্ভিদের শীর্ষ তালিকায় রয়েছে।আসবাবপত্রের পাশে ছায়া যুক্ত জায়গায় রেখে দিন। আসবাবপত্র থেকে নির্গত দূষণ শুষে নিবে। খুব বেশি পানি দিলে শিকড় পচে যেতে পারে। এছাড়াও পানি যেন জমে না থাকে সেদিকে খেয়াল রাখবেন।

স্নেক প্লান্ট
নাসার গবেষণায় এই ‘স্নেক প্লান্ট’ বাতাস পরিষ্কার করার জন্য অন্যতম সেরা একটি গাছ। এই গাছ ঘরের ভেতরের বাতাস থেকে প্রচুর পরিমাণ অ্যামোনিয়া, বেন্জেনে, ফর্মালডিহাইড, ট্রাইক্লোরোইথিলিন, জাইলিন দূর করে থাকে। জনপ্রিয় এই গাছটি অল্প খরচেই ঘরের টবে লাগানো যায়।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ