Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লতা মঙ্গেশকর: সুরের পাখি, সুরের রানি

সুললিত কণ্ঠে যিনি মানবমন হরণ করেছেন, তিনি লতা মঙ্গেশকর (২৮ সেপ্টেম্বর ১৯২৯-৬ ফেব্রুয়ারি ২০২২)। যার সুরের দোলায় মন ভেসে যায় অজানায়। প্রাণে জাগে উষ্ণ আবেগ, ভালোবাসার। তার সমৃদ্ধ সুর, কণ্ঠে মাধুর্য ভরা অবিস্মরণীয় গান প্রবীণ-যুবাদের হৃদয়ে কম্পন সৃষ্টি করে। কালজয়ী এই স্রষ্টা ১ হাজারেরও বেশি ভারতীয় ছবিতে গান করেছেন। তার গাওয়া গানের সংখ্যা ১০ হাজারেরও বেশি। বিভিন্ন ভাষার গানে তিনি কণ্ঠ দিয়েছেন। বাংলা ভাষায় গেয়েছেন অসংখ্য জনপ্রিয় গান। যে গানের সুর একবার শুনলেই অনেকক্ষণ মাথার মধ্যে ঘুরপাক খেতে থাকে। ভালোলাগার পরশ জন্ম নেয় হৃদয়ে

সুরের বিহঙ্গী লতা মঙ্গেশকরের অন্যতম গান আজ নয় গুনগুন গুঞ্জন প্রেমে/ চাঁদ ফুল জোছনার গান আর নয়/ ওগো প্রিয় মুখ/ খোলো বাহুডোর/ পৃথিবী তোমারে যে চায়।’ প্রেমের মোড়কে একটি অপূর্ব বিপ্লবী গান। গানের মধ্যে দিয়ে হৃদয়ে যেন বিপ্লবী হয়ে ওঠার মন্ত্র জাগে। পৃথিবীর জরাজীর্ণতাকে মুছে নতুনভাবে বাঁচার মন্ত্র এটি। লতা মঙ্গেশকরের কণ্ঠে গানটি আরও দ্বিগুণ শক্তিতে উদ্বেলিত করে। ধরণীর ধূলিকে চন্দন হিসেবে গ্রহণ করার ব্রত, কার ঘরে প্রদীপ জ্বলেনি, কার বাছার অন্ন মেলেনি, কী এক অপূণ বাণী, অমৃতের সুর!

তার আরও একটি অন্যতম গান ‘নিঝুমও সন্ধ্যায় পান্থ পাখিরা বুঝিবা পথ ভুলে যায়/ কুলায় যেতে যেতে কি যেন কাকলি/ আমারে দিয়ে যেতে চায়।’ সুরেলা কণ্ঠের অধিকারিণী লতা। সৌমিত্র-সন্ধ্যা রায় অভিনীত ‘মনিহার’ ছবির গান এটি। ১৯৬৭ সালে সংগীতবহুল ছবিটি মুক্তি পায়। এই ছবিটির সংগীত পরিচালক হেমন্ত মুখোপাধ্যায়, গীতিকার পুলক বন্দ্যোপাধ্যায়। একই ছাদের তলে সব মহারথীর আগমনে গানটি কালজয়ী রূপ পেয়েছে।

লতা মঙ্গেশকরের অসাধারণ সুরোলিত গানের দাপট বাঙালিকে নতুনভাবে বাঁচতে শেখায়। প্রতিটি গান যেন একেক জন্মের দীর্ঘ অমিত বাঁশরী! চেতনার দ্বার খুলে দেয় প্রাণের বীণায়। আছড়েপড়া সমুদ্রের গর্জনে হৃদয়ের মাঝে দুমড়ে মুচড়ে পড়া পাখিটিও ডানা মেলে উড়তে শুরু করে। ভালোবেসে কাছে টানে প্রিয়তমকে। এমনই একটি গান, ‘আজ মন চেয়েছে হারিয়ে যাবো/ হারিয়ে যাবো আমি তোমার সাথে/ সেই অঙ্গীকারের রাখি পরিয়ে দিতে/ কিছু সময় রেখো তোমার হাতে’। গানটির মধ্যে পরম আবেগ, ভালোবাসা, মাধুর্য! এক অপার মহিমা গায়িকার কণ্ঠে ধ্বনিত হয়। সুরের মূর্ছনায় বারবার হারিয়ে যায় মন। এক অকল্পনীয় বাসনার সৃষ্টি হয় মনে। লতা মঙ্গেশকর এক অসাধারণ শিল্পী।

কোকিল কণ্ঠী, সুর সম্রাজ্ঞী ভারতরত্ন লতা মঙ্গেশকরের আরও অপূর্ব গান ‘মঙ্গল দ্বীপ জ্বেলে’। প্রার্থনায়ও হারিয়ে যেতে হয় তার সুরের দোলায়। তিনি গেয়েছেন এমন অসংখ্য গান, ‘ও মোর ময়না গো’, ‘একবার বিদায় দে মা’, ‘আষাঢ় শ্রাবণ মানে তো মন’, ‘আকাশ প্রদীপ জ্বেলে’, ‘চঞ্চল ময়ূরী এ রাত’, ‘আমি যে কে তোমার, তুমি তা বুঝে নাও/ আমি চিরদিন তোমারই তো থাকবো’, ‘ভালোবাসার আগুন জ্বেলে’, ‘আমারও তো সাধ ছিল’, ‘কেন যে কাঁদাও’।

সুরের জাদুকর, সুরের রানি, স্বরস্বতীর বরপুত্রী, কোকিল কণ্ঠী, যার সুরের মাদকতায় বাঙালি আজও মুগ্ধ। চিরসবুজের প্রতীক তিনি। যতদিন চন্দ্র সূর্য থাকবে, পৃথিবী থাকবে ততদিন তার কণ্ঠ এভাবেই মানবমনকে প্রশান্ত করবে। স্নিগ্ধ আবেশ ছড়াবে। আজ এই সুর সম্রাজ্ঞীর জন্মদিন। যেখানেই থাকুন খুব ভালো থাকুন প্রিয় গানের বুলবুলি।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ