Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

গণপরিবহনে ভ্যানিটিব্যাগ নিয়ে সচেতন হোন

রাজিয়া আক্তার। পেশায় একজন ব্যাংক কর্মকর্তা। রোজ কর্মস্থলে যাওয়ার জন্য তাকে গণপরিবহন ব্যবহার করতে হয়। রাজধানীর ফার্মগেট এলাকা থেকে রোজ বাসে করে কর্মস্থলে মিরপুরে যান তিনি। তবে এ যাবৎকালে তার ব্যবহৃত ভ্যানিটি ব্যাগ নিয়ে বেশ কয়েকবার বিপত্তিতে পরতে হয়েছে তাকে। কখনে ব্যাগ কাঁধে ঠিকই ছিলো, তবে ব্যাগের মধ্যে থাকা মোবাইল, টাকা-পয়সা হাওয়া। আবার কখনো এক যাত্রীবেশী ছিনতাইকারী মোবাইলে কেড়ে নিয়ে দিলো বাস থেকে ঝাপ।

রাজিয়া আক্তার এর মতো এমন বিপত্তিতে গণপরিবহনে মোটামুটি সবাইকেই পরতে হয়। তাহলে মনে প্রশ্ন জাগলো তো, ভ্যানিটি বা পার্স সামলাবো কিভাবে? এক্ষেত্রে আপনার যাতে অনাকাঙ্ক্ষিত কেনো ক্ষতির সম্মুখীন না হতে হয় সেজন্য আপনি যা করতে পারেন তা হলো,

ব্যাগে অতি মূল্যবান কিছু না রাখা
রাজধানীর ফাঁকফোকরে, অলিতে-গলিতে কে কোথায় আপনাকে অনুসরণ করছে, আপনার মূল্যবান জিনিস ছিনিয়ে নেয়ার অপেক্ষায় আছে তা টেরও পাবেন না। তাই ব্যাগে বিশেষ কোনো প্রয়োজন না হলে অতি মূল্যবান কিছু রাখবেন না। এতে করে অনাকাঙ্ক্ষিত কিছু ঘটে গেলেও আপনার তেমন আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হবেনা।

ব্যাগ সামনের দিকে রাখুন:
ব্যাগ কাঁধে পেছন দিকে ঝুলিয়ে রাখা আমাদের ছোটবেলার অভ্যাস। তবে এ অভ্যাসই গণপরিবহনে বিপদ ডেকে আনতে পারে। তাই যখনি গণপরিবহনে উঠবেন কাঁধের ব্যাগ সামনের দিকে রাখবেন।

নামার সময় খেয়াল করে নামুন:
গণপরিবহন থেকে নামার সময়টাতে আপনার অধিক মনোযোগী হতে হবে। ভিড়ের মধ্যে যেকেউ ব্যাগ থেকে মূল্যবান জিনিস বের করে নিতে পারে। তাই তখন ব্যাগের দিকে সচেতন ভাবে খেয়াল রেখে নামুন।

একটু বড় ধরনের ব্যাগ ব্যবহার করুন:
ছোট ব্যাগ বা পার্সের থেকে বড় ধরনের ব্যাগ গণপরিবহনে নিরাপদ। একদম বেশি ছোট হলে মাঝেমধ্যে আপনি মোবাইল ফোনও ব্যাগে রাখতে পারবেন না। আর আপনার হাত থেকে যে কেউ খুব সহজে ছিনিয়ে নিতে পারে। তাই গণপরিবহনে চলাচল করলে বড় ধরনের ব্যাগ ব্যবহার করুন।

ব্যাগের চেইন বন্ধ কিনা খেয়াল রাখুন:
অন্যমনস্ক হয়ে ব্যাগের চেইন খোলা রাখা খুবই স্বাভাবিক একটি ব্যাপার। কিন্তু গণপরিবহনে চলাচলের সময় এই বিষয়টি মাথায় রাখতে হবে। ব্যাগের চেইন খোলা থাকলে যেকোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটতে পারে।

বাসে শুধু নিজের নয়, অন্য কারো সাথে অনাকাঙ্ক্ষিত কিছু ঘটছে কিনা সেদিকেও খেয়াল রাখতে পারেন। শুরুর দিকের সেই রাজিয়া আক্তারের মত ব্যাগ কিংবা ব্যাগের মূল্যবান জিনিস হারাতে না চাইলে অবশ্যই সচেতন হতে হবে এবং উপরোক্ত বিষয়গুলো মাথায় রাখতে হবে।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ