Skip to content

৪ঠা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নারী উদ্যোক্তা তৈরিতে বিনামূল্যে প্রশিক্ষণ

ঢাকার নবাবগঞ্জ উপজেলার কলাকোপা কোকিল প্যারী উচ্চ বিদ্যালয়ে নারী উদ্যোক্তা তৈরির লক্ষ্যে বিনামূল্যে প্রশিক্ষণ,গাইড লাইন ও মোটিভেশন কার্যক্রম পরিচালনা করেছে গ্রামভিত্তিক মোটিভেশনাল কার্যক্রম ইনভিশন একশন রিওয়ার্ড এসেট (ইয়ারা) ও নবাবগঞ্জ ললিতকলা অ্যাকাডেমি (নাফা)। প্রতি মাসে একটি করে ইভেন্ট আয়োজনের মাধ্যমে চলছে নারী উদ্যোক্তা তৈরির প্রক্রিয়া।

ইয়ারার প্রতিষ্ঠাতা ও নাফার সাধারণ সম্পাদক সায়মা রহমান তুলি জানান, অর্থনীতিতে সমৃদ্ধ বাংলাদেশ গড়তে নারীদের স্বাবলম্বী করে তোলার বিকল্প নেই। ‘নিজেই গড়ি নিজের জীবন’ স্লোগানে ২০২০ সালে তিনি গড়ে তোলেন ইয়ারা সংগঠনটি। ইয়ারা টিম ব্যস হিসেবে অনুযায়ী গ্রামে গ্রামে মেয়েদের মোটিভেশনাল কার্যক্রমের মাধ্যমে নারীর ক্ষমতায়নকে বাস্তবায়িত করতে চায়।

এবারের ইভেন্টে বিভিন্ন গ্রামের প্রায় ৭০জন নারীকে আর্টিফিশিয়াল জুয়েলারি তৈরি প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষক ছিলেন বাংলার ছাপ-এর প্রতিষ্ঠাতা নারী উদ্যোক্তা হাসিনা হোসেন, তিনি বলেন গ্রামের মেয়েদের উপার্জনের জন্য কম পড়ালেখার কারণে হতাশ হওয়ার কিছু নেই, একজন গৃহিণীও ঘরে বসে তার সখের কাজ করার মাধ্যমেই উদ্যোক্তা হয়ে উঠতে পারে। কাজে নিষ্ঠা ও একাগ্রতা সফলতা এনে দেয়। কে.পি হাই স্কুলের প্রধান শিক্ষক মো. শাহ আলম বলেন, ভিশন ৫০-৫০ তথা সমতার বাংলাদেশ গড়তে বাংলাদেশ এর সর্বস্তরের নারীদের অংশগ্রহণ প্রয়োজন। আর্থিক সংকট কিংবা মোটিভেশনের অভাবে অনেক নারী পিছিয়ে যায়, এ ধরনের কার্যক্রম পরিবর্তন আনবে বলে তার বিশ্বাস।

অনুষ্ঠানের প্রধান অতিথি কলাকোপা ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান আলহাজ ইব্রাহিম খলিল শুভ কামনা জানিয়ে বলেন, স্বেচ্ছাসেবক কাজের মাধ্যমে এলাকার উন্নয়ন এ তরুণীদের এই উদ্যোগ প্রশংসনীয়। শিগগিরই সফল কিছু নারী উদ্যোক্তা পাবো আমরা। এ ক্ষুদ্র ক্ষুদ্র প্রচেষ্টা ভূমিকা রাখবে সোনার বাংলাদেশ গড়ার। প্রশিক্ষণার্থী খাদিজা মুন্নি বলেন, তিনি নিয়মিত প্রশিক্ষণ নিচ্ছেন সম্পূর্ণ বিনামূল্যে মান সম্পন্ন এ কোর্সগুলো তাকে একজন পরিপূর্ণ উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে প্রতিটি স্তরে সহযোগিতা করছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নাফার সভাপতি জনাব শফিউর রহমান তোতা, ইয়ারার উপদেষ্টা লতিফা রহমান লতা, নারী উদ্যোক্তা বিলকিস চৌধুরীসহ অনেকে। প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীরা নাফার শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।

পরবর্তী ইভেন্ট আগামী ১৪ই অক্টোবর বিজনেস প্লানিং, কস্ট ম্যানেজমেন্ট ও ডিজিটাল মার্কেটিং প্রশিক্ষণ।

অনন্যা/এআই

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ