Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রান্না করতে কি বিরক্তিবোধ করেন?

রান্না করার জন্য সবচেয়ে প্রয়োজনীয় হলো রান্নাঘরের পরিবেশ ভালো হওয়া। রান্নাঘরের পরিবেশ যদি ভালো না হয় তাহলে রান্না করতে সবারই বিরক্ত আসে। তাহলে করণীয় কি? একটি সাজানো গোছানো রান্না ঘরে কাজ করার আনন্দই আলাদা। তাই রান্নাঘরকে একটু মনে মত করে সাজিয়ে নিয়ে কাজ করা শুরু করুন। দেখবেন বন্ধুর মতই আপন মনে হবে রান্নাঘরটিকেও।

রান্নাঘরে কেবিনেট হলে সব চাইতে বেশি সুবিধা হয়। এতে করে প্রতিটি কেবিনেটে প্রয়োজনীয় জিনিস গুছিয়ে রাখা যায় এবং মনে রাখতেও সুবিধা হয় কোন জিনিসটি কথায় রয়েছে। যদি রান্নাঘরে কেবিনেটের ব্যবস্থা না থাকে তবে তাক সমৃদ্ধ কোন আলমারি কিনে নিন রান্না ঘরের জন্য।

সকল ধরণের মশলা আলাদা আলাদা বোতলে ভরে গায়ে লেবেল লাগিয়ে দিন। এতে করে ভুল হওয়ার সম্ভাবনা কম থাকে। এবং অগোছালো ভাব দূর হবে। ময়লা ফেলার জন্য আলাদা করে জায়গা রাখুন এবং একবেলা রান্না করার সময় কোনো সবজি কাটার ময়লা এবং অন্যান্য বাতিল জিনিস এক জায়গায় জমিয়ে রাখুন। আলাদা আলাদা করে জমাবেন না। পরে এক জায়গা থেকে নিয়ে ফেলে দিন।

যখন যে জিনিসটি ময়লা হবে তা সিঙ্কে জমিয়ে না রেখে ধুয়ে ফেলার চেষ্টা করুন। এতে সময় বাঁচবে এবং অগোছালো ভাব দূর হবে। রান্নার সময় কোমরে একটি কাপড় রাখুন। অনেকের হাত মোছার অভ্যাস রয়েছে। চট করে হাত মুছে ফেলতে পারবেন কোমরে রাখা কাপড়ে। রান্নাঘরে রান্নার সাথে সম্পৃক্ত জিনিস ছাড়া অন্য কিছু রাখবেন না ভুলেও। ধোয়া বাসন কোসন রাখার র‍্যাক চুলা এবং সিঙ্ক থেকে দূরে রাখবেন।

রান্না শেষে অবশ্যই চুলা এবং এর আশেপাশের জায়গা পরিষ্কার করে রাখবেন। রান্নাঘরের দেয়ালে একটু উজ্জ্বল রঙ ব্যবহার করুন। এভাবেই রান্নাঘরের পরিবেশ ভালো রাখুন এবং রান্না কে বিরক্তির কারণ না করে মনের স্বস্তি তে রান্না করুন।

অনন্যা/এসএএস

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ