Skip to content

৭ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টি-ব্যাগে ত্বকের যত্ন

ঘুম থেকে উঠে চা খাওয়া অনেকেরই নেশা। শুধু ঘুম থেকে উঠেই না অনেকে সকাল বিকাল চা খেয়ে থাকেন। চা খাওয়ার পর টি-ব্যাগটি তো ফেলেই দেন। কিন্তু ফেলে দেওয়ার আগে টি ব্যাগটি কাজে লাগাতে পারেন আরও একবার। কিভাবে? ভাবছেন তো। দারুণ উপকারী উপাদান হিসেবে টি ব্যাগটি কাজে দেবে রূপচর্চায়। টি-ব্যাগে রূপচর্চার কয়েকটি উপায়।

চা খাওয়ার শেষে টি ব্যাগটি ফ্রিজে রেখে দিন। ঘণ্টা খানেক পরে টি-ব্যাগটি নিয়ে চোখের ওপর লাগিয়ে রাখুন। এতে সারাদিনের ক্লান্তি দূর হয়ে প্রশান্তি আসবে।

চা পান শেষ টি-ব্যাগটি তুলে নিয়ে হালকা কুসুম গরম পানিতে ভিজিয়ে নিন। যে রঙিন পানি বের হবে তার সঙ্গে মুলতানি মাটি মিশিয়ে প্যাক তৈরি করুন। এবার প্যাকটি মুখে লাগিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। এতে ত্বকের তৈলাক্ত ভাব দূর হবে এবং ব্রণের সমস্যা থেকেও মিলবে মুক্তি।

একইভাবে আবার হালকা গরম পানিতে ভিজিয়ে রঙিন পানির সাথে এক চা–চামচ সুজি, এক চা–চামচ যেকোনো ডালের বেসন আর আধা চা–চামচ ব্রাউন সুগার মিশিয়ে প্যাক তৈরি করুন৷ এটি ব্যবহার করতে পারেন স্ক্রাবের মত।

একইভাবে রঙিন পানিতে ওয়াটার বেসড ময়েশ্চারাইজার আর কয়েক ফোঁটা গ্লিসারিন মিশিয়ে কাচের বোতলে নিয়ে ফ্রিজে সংরক্ষণ করুন। প্রতি রাতে এক ফোটা করে চোখের ওপর আলতো করে মালিশ করে নিন। এতে চোখের কালো দাগ দূর হবে।

কোনো বাড়তি উপাদান ছাড়াই শুধু টি ব্যাগের রঙিন পানি ফ্রিজে রেখে টোনার হিসেবেও ব্যাবহার করতে পারেন।

তবে চেষ্টা করবেন এক্ষেত্রে গ্রিন টি-ব্যাগ ব্যবহার করতে। যদি গ্রিন টি না থাকে তবে অন্য টি-ব্যাগও ব্যবহার করতে পারেন।

অনন্যা/এসএএস

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ