Skip to content

৮ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় যেসব খাবার

শরীর সুস্থ থাকলে মন ভালো থাকে আর মন ভালো থাকলে যেকোনো কাজে মনোযোগ বসে। আর এই শরীর সুস্থ রাখার একটি ভালো উপায় হলো খাবার-দাবার। খাবার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ব্যাপক ভূমিকা রাখে। এসব খাবার-দাবারে পানীয় হতে পারে, আবার ফল-মূলও হতে পারে। 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভূমিকা রাখা পানীয়গুলো হলো-

 

লেবু পানি: লেবু পানি খালি পেটে খেলে শরীরে মেটাবলিজম বাড়ায় এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতেও ভূমিকা রাখে। 

খেজুর ও আমন্ড: খেজুর ও আমন্ড দুটিই ড্রাই ফ্রুটস। আর এই ড্রাই ফ্রুটস দিয়ে তৈরি করা যায় স্বাস্থ্যকর ও সুস্বাদু পানীয়। এটি তৈরি  করার জন্য দুধের সাথে খেজুর ও আমন্ড নিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু পানীয়। এই পানীয় শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। 

গ্রিন টি: সারাদিনে একবার হলেও চা খেতেই হবে, চা ছাড়া চলবে না এমন মানুষ অনেক রয়েছে৷ অতিরিক্ত চা বা কফি শরীরের জন্য ক্ষতিকর। তবে এই চা বা কফির পরিবর্তে গ্রিন টি খাওয়া যেতে পারে। গ্রিন টি তে রয়েছে পলিফেনলস, অ্যান্টিঅক্সিডেন্টস যা শরীরের কোষক্ষয় হ্রাস করে। তাই শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে গ্রিন টি খাওয়া যেতে পারে। 

পানীয় ছাড়াও সবজি কিংবা শাক রয়েছে যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এগুলো হলো-

ব্রকলি: ব্রকলি দেখতে সবুজ। আর সবুজ এই সবজিটিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। 

মিষ্টি আলু: প্রচুর অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ বিটা ক্যারোটিন রয়েছে মিষ্টি আলুতে। তাই মিষ্টি আলু শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভূমিকা রাখে। 

পালং শাক: পালং শাকও শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভূমিকা রাখে। কারণ পালং শাকে রয়েছে ভিটামিন সি, ই, ফ্লাভেনয়েডস।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ