Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশের প্রথম নারী ক্রিকেটার হিসেবে ফারজানার হাজার রান

ক্রিকেটে দেশের ছেলে খেলোয়াড়দের বহু সুযোগ সুবিধা না পেলেও কোনো অংশেই পিছিয়ে নেই নারী ক্রিকেটাররা। নিজেদের কর্মক্ষমতার প্রমাণ নারী খেলোয়াড়রা বরাবরই দিয়ে যাচ্ছেন। তৈরি করে যাচ্ছেন একের পর এক ইতিহাস। এবার ইতিহাস গড়লেন বাংলাদেশ জাতীয় নারী দলের ক্রিকেটার ফারজানা। তিনি টি-টোয়েন্টিতে দেশের প্রথম নারী ক্রিকেটার হিসেবে হাজার রানের মাইফলক ছুঁয়েছেন।  

আন্তর্জাতিক ক্রিকেট খেলোয়াড় ফারজানা একজন ডানহাতি ব্যাটসম্যান। ১৯৯৩ সালের ১৯ মার্চ গাইবান্ধা জেলায় জন্মগ্রহণ করেন তিনি। ২০১২ সালের ২৮ আগস্ট আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে অভিষেক হয় এই নারী ক্রিকেটারের। গতকাল (১৮ জানুয়ারি) কমনওয়েলথ গেমসের বাছাই পর্বে  মালয়েশিয়ার বিপক্ষে বাংলাদেশের প্রথম ম্যাচে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে এক হাজার পূর্ণ করেন ফারজানা।

 

দেশের প্রথম নারী ক্রিকেটার হিসেবে ফারজানার হাজার রান

তিনি মালয়েশিয়ার বিপক্ষে অপরাজিত ৭ রান করেন। এতে টি-টোয়েন্টি ক্রিকেটে ৬৯ ম্যাচে ১৮ দশমিক ৬১ গড়ে  ১০০৫ রান এখন ফারজানার। টি-টোয়েন্টি ফরম্যাটের ক্যারিয়ারে ১টি সেঞ্চুরি ও ২টি হাফ-সেঞ্চুরি আছে ফারজানার। ফারজানার পরই এই তালিকায় আছেন অধিনায়ক নিগার সুলতানা। সুলতানার ৫৩ ম্যাচে ৮৬১ রান। 

 

দেশের প্রথম নারী ক্রিকেটার হিসেবে ফারজানার হাজার রান

ফারজানার আগে বাংলাদেশের পক্ষে কেউই আন্তর্জাতিক ক্রিকেটে এক হাজার করতে পারেনি। ওয়ানডেতে ৪২ ম্যাচে ৮৯৩ রান রুমানা আহমেদের। এই ফরম্যাটে ফারজানার রান ৪১ ম্যাচে ৮৪১। মালয়েশিয়ার  বিপক্ষে ৮ উইকেটের জয় দিয়ে কমনওয়েলথ গেমসের বাছাই পর্ব শুরু করেছে বাংলাদেশ।

 

দেশের প্রথম নারী ক্রিকেটার হিসেবে ফারজানার হাজার রান

২০১০ সালে চীনের গুয়াংচুতে অনুষ্ঠিতব্য এশিয়ান গেমসের মহিলা ক্রিকেট প্রতিযোগিতায় চীন জাতীয় মহিলা ক্রিকেট দলের বিরুদ্ধে বাংলাদেশ ঐতিহাসিক রৌপ্য পদক লাভ করে। ফারজানাও এই খেলায় অংশগ্রহণ করেছিলেন।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ