Skip to content

৮ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আয়শা খানমের নামে ৫৭টি পাঠাগার

প্রয়াত নারী অধিকার আন্দোলনের নেত্রী আয়শা খানমের নামে দেশব্যাপী ৫৭টি পাঠাগার উদ্বোধন করা হয়েছে। গতকাল ২ জানুয়ারি তার প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে দেশব্যাপী এই ৫৭ টি পাঠাগারের উদ্বোধন করা হয়। 

নারী আন্দোলনের পথিকৃৎ সংগঠন বাংলাদেশ মহিলা পরিষদের সভানেত্রী ছিলেন তিনি। মহিলা পরিষদ নেতৃবৃন্দ জানান, আয়শা খানম একজন দক্ষ সংগঠক হিসেবে নারী আন্দোলনের নেতৃত্ব দেয়ার পাশাপাশি সংগঠনের সদস্যদের মধ্যে বই পড়া ও জ্ঞান চর্চার অভ্যাস গড়ে তুলতে সচেষ্ট ছিলেন। তাঁর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে প্রথম মৃত্যুবার্ষিকীতে কেন্দ্রীয় কার্যালয়সহ দেশের ৫৭টি জেলা কার্যালয়ে “আয়শা খানম পাঠাগার” উদ্বোধন করা হয়।

আয়শা খানমের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ ও সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে গতকাল সকালে মরহুমের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। নেত্রীর স্মরণে সংক্ষিপ্ত আলোচনা শেষে কেন্দ্রীয় নেতৃবৃন্দ রাজধানীর কেন্দ্রীয় কার্যালয় সুফিয়া কামাল ভবনের তৃতীয় তলায় এ পাঠাগার উদ্বোধন করেন।

আয়শা খানম ১৯৪৭ সালের ১৮ অক্টোবর নেত্রকোণার গাবড়াগাতি গ্রামে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে তিনি ছাত্র ইউনিয়নের একজন সক্রিয় কর্মী ছিলেন। তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধেও অংশগ্রহণ করেছিলেন।  

সমাজে নারীর প্রতি বৈষম্য দূরীকরণ ও মানবাধিকার প্রতিষ্ঠায় তিনি আমৃত্যু কাজ করে গেছেন। মহিলা পরিষদের সভানেত্রী হিসেবে দায়িত্বে থাকাকালীন ২০২১ সালের ২ জানুয়ারি ৭৪ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ