Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্রীড়াঙ্গনেও দাপটে ছিলেন অনন্যারা

প্রতিদিন, প্রতিনিয়ত প্রতিটি খাতেই নিজেদের উপস্থিতির জানান দিচ্ছে আজকের অনন্যারা। ক্রীড়াঙ্গনেও তার ব্যতিক্রম নয়। সমাজে একধরনের ভ্রান্ত ধারণা রয়েছে, খেলাধুলা নারীদের জন্য নয়। নারী মানেই সহজ সরল, মুখ লুকিয়ে চলাই তার কাজ। তবে বছর জুড়ে নারীরা তাদের অর্জনগুলো দিয়ে প্রমাণ করেছেন এ ধারণা ঠিক কতটা ভুল।  চলুন তবে দেখা আসা যাক, বছরজুড়ে ক্রীড়াঙ্গনে কতটা দাপটে ছিলো  অনন্যারা। 

 

দা প্রফেশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের (পিসিএ) এর সভাপতি নির্বাচিত হয়েছেন শার্লট এডওয়ার্ডস। পিসিএ এর ইতিহাসে সভাপতি হিসেবে নির্বাচিত তিনিই প্রথম নারী। শার্লট এডওয়ার্ডস এর বয়স ৪১ বছর। এর পূর্বে তিনি ইংল্যান্ডের সাবেক অধিনায়ক এর দায়িত্ব পালন করেছেন। শার্লট এডওয়ার্ডস এর পূর্বে এই দায়িত্বে ছিলেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক গ্রাহাম গুচ। 

ছেলেদের কোচের দায়িত্ব পেলেন সারাহ টেইলর। ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটের সুদীর্ঘ ইতিহাসে ছেলেদের মূল দলে এই প্রথম বিশেষজ্ঞ কোচ হিসেবে কাজ করবেন একজন নারী। ক্রিকেটের মাঠে সারাহ টেইলরের নাম বেশ আগেই লিপিবদ্ধ হয়ে গেছে। মেয়েদের ক্রিকেটের সর্বকালের সেরা কিপার-ব্যাটারদের একজন বলে যার খ্যাতি রয়েছে। এবার নারী ক্রিকেটের সীমানা ছাড়িয়ে তিনি ইতিহাস গড়েছেন ভিন্ন এক ভূমিকায়। 

ক্রিকেটের সর্বোচ্চ মর্যাদাপূর্ণ ফরম্যাট টেস্ট স্ট্যাটাস পায় বাংলাদেশ নারী ক্রিকেট দল। ২০০০ সালে বাংলাদেশ পুরুষ দল টেস্ট স্ট্যাটাস পায়। দুই দশকেরও বেশি সময় পর নারী ক্রিকেট দল পায় টেস্ট মর্যাদা। 

ছেলেদের বিশ্বকাপ বাছাইয়ে প্রথমবারের মতো রেফারি হিসেবে থাকছেন একজন নারী। বিশ্বকাপ বাছাইয়ের সেই ম্যাচটি পরিচালনা করলেন স্তেফানি ফ্রাপা নামের এক ফরাসি নারী। নাইজেরিয়াতে চলমান ন্যাশনাল স্পোর্টস ফেস্টিভালে সবাইকে অবাক করেছে এক নারী অ্যাথলিট। টুর্নামেন্টর তায়কোয়ান্দো প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন গর্ভবতী এক নারী অ্যাথলিট। শুধু তাই নয় সবাইকে অবাক করে জিতেছেন স্বর্ণ পদকও।

দীর্ঘ ১৮ মাস আন্তর্জাতিক ফুটবল থেকে বাইরে থাকায় গত ডিসেম্বরে ফিফার র‌্যাংকিং থেকে ছিটকে যায় বাংলাদেশ নারী ফুটবল দল। প্রায় চার মাস পর আবারও ফিফা র‌্যাংকিংয়ে জায়গা করে নেয় বাংলাদেশের মেয়েরা।

 

মাত্র ১৯ বছর বয়সেই লাতিন আমেরিকার দেশ বলিভিয়ার ক্রীড়া উপমন্ত্রী হলেন দেশটির নারী ফুটবলার সিয়েলো ভিজাগা। সবাইকে রীতিমতো  চমকে দিয়েছেন তিনি। বয়সভিত্তিক বিভিন্ন পর্যায়ে বলিভিয়ার প্রতিনিধিত্ব করা এই নারী ফুটবলারকে দেশটির ক্ষমতাসীন দল মুভমেন্ট ফর সোশ্যালিজম (এমএএস) উপমন্ত্রী দায়িত্ব দিয়েছে। 

  
এরপর চমক নিয়ে আসে বাংলাদেশ প্রিমিয়ার লীগ। দেশের সর্বোচ্চ পর্যায়ের এই ফুটবল মঞ্চে প্রথমবারের মতো নারী রেফারী নিয়োগ দেয়া হয়েছে। তিনি হলেন সালমা আক্তার। 

ক্রিকেটের আইন-প্রণেতা হিসেবে কিছুদিন আগেই যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েছে মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)। ক্লাবটির ২৩৪ বছরের সুদীর্ঘ ইতিহাসে প্রথম নারী প্রেসিডেন্টও নির্বাচিত করেছে এমসিসি। ইংল্যান্ডের সাবেক অ্যাশেজ জয়ী অধিনায়ক ক্লেয়ার কনর পেয়েছেন এই গুরুদায়িত্ব। 

দেশের প্রথম নারী বডিবিল্ডার মাকসুদা মৌ। তিনি এবার নাম লিখিয়েছেন অন্তর্জাতিক মঞ্চেও। ভারতের মুম্বাইয়ে শুক্রবার (৩ ডিসেম্বর) থেকে শুরু হয়েছে আইএইচএফএফ অলিম্পিয়া অ্যামেচার বডিবিল্ডিং চ্যাম্পিয়নশিপ। এই প্রতিযোগিতায় 'ওমেন ফিজিক' শ্রেণিতে অংশ নেন বাংলাদেশের মাকসুদা।

সাফ অনূর্ধ্ব-১৯ মহিলা চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে হারিয়ে শিরোপা জিতে বাংলাদেশ। বাংলাদেশের মেয়েরা ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়ে শিরোপাও অক্ষুণ্ণ রেখেছে৷ ২০১৮ সালে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপে নেপালকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ।
 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ