Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টয়লেট সমস্যার কারণে নারীরা পানি কম পান করেন

বর্তমান সময়ে পুরুষের পাশাপাশি নারীরাও কাঁধ মিলিয়ে নেমেছে এক যাত্রায়। এ যাত্রা সমাজ উন্নয়নের যাত্রা, দেশ উন্নয়নের যাত্রা, অর্থনৈতিক উন্নয়নের যাত্রা, নারীর স্বাবলম্বী হওয়ার যাত্রা। কিন্তু এই যাত্রায় একাধিক প্রতিকূলতা বাধা হয়ে দাঁড়াচ্ছে। প্রায় প্রতিদিনই নারীদের বাড়ির বাইরে কাজের জন্য যেতে হয়। কখনো অফিসে জন্য, কখনো স্কুল কলেজের জন্য। এছাড়াও কেনাকাটা হোক বা ঘুরে বেড়ানো নানা জায়গায় নিত্যদিন যেতে হয় নারীদের। রাজধানী ঢাকায় এই সংখ্যা সবচেয়ে বেশি। কিন্তু এক্ষেত্রে নারীদের জন্য অনেকক্ষেত্রেই সমস্যা দেখা দেয়। এর অন্যতম হলো পাবলিক টয়লেট সমস্যা।

 

ঢাকার উত্তর সিটিতে মোট শৌচাগারের সংখ্যা ৬৩। গত ১৮ নভেম্বর রাজধানীর এক হোটেলে বিশ্ব টয়লেট দিবস উপলক্ষে এ তথ্য জানান উত্তর সিটির মেয়র মোঃ আতিকুল ইসলাম। দক্ষিণের শৌচাগারের সংখ্যা ৬৬। দুই সিটির আনুমানিক জনসংখ্যা ২ কোটি ৪০ লাখ। সেই হিসাবে দুই সিটিতে ১ লাখ ৮৬ হাজার মানুষের জন্য একটি করে শৌচাগার আছে। ভূমিজের জরিপে ৩৫০ জন বিভিন্ন বয়সী নারী অংশ নেন। জরিপটি হয় ২০১৮ সালে। ঢাকায় ভূমিজ ১৪টি পাবলিক টয়লেট পরিচালনা করে। এর মধ্যে রাজধানীর গাউছিয়া ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বহির্বিভাগের সামনের দুটি শুধু নারীদের জন্য।

 

ভূমিজের জরিপে যারা অংশ নেন তাঁদের মধ্যে ৫০ শতাংশই ছিলেন শিক্ষার্থী। কর্মজীবী ৩০ শতাংশ। এসব নারী ৩ থেকে ১২ ঘণ্টা বাড়ির বাইরে থাকেন। তাঁদের মধ্যে ৬০ শতাংশের বয়স ১৮ থেকে ৪০–এর মধ্যে। নারীদের মধ্যে ৮০ শতাংশ কোনো না কোনো কাজে প্রতিদিন বের হন। আর সন্তানকে স্কুলে দেওয়া, কেনাকাটা বা জরুরি কাজে বের হন ২০ শতাংশ। বাইরে গেলে টয়লেট পেলেও করেন না ৯১ শতাংশ নারী। ৯০ শতাংশ নারী বাইরে বের হওয়ার সময় পানি খান না বলেছেন। এসব নারীর মধ্যে ৭৯ শতাংশ নারী জানিয়েছেন, তাঁদের কোনো না কোনো সময় মূত্রনালির সংক্রমণ বা ইউটিআই হয়েছে।

 

ঢাকা মহানগরে শৌচাগার নিয়ে কাজ করা বেসরকারি সংগঠন ভূমিজ-এর এক জরিপে নারীদের শৌচাগার ব্যবহার বিষয়ক জটিলতার ভয়ঙ্কর চিত্র উঠে এসেছে। জরিপের ফলাফল বলছে, ঘরের বাইরে গেলে টয়লেট পেলেও ব্যবহার করা থেকে বিরত থাকেন ৯১ শতাংশ নারী। তাছাড়া ৯০ শতাংশ নারী বাইরে বের হওয়ার সময় পানিই পান করা থেকে বিরত থাকেন। জরিপের ফলাফল বিষয়ে চিকিৎসকদের মন্তব্য হচ্ছে, পানি কম পান করা এবং শৌচাগারের অব্যবস্থাপনার জন্য নারীদের ব্যাপক স্বাস্থ্য-ঝুঁকি তৈরি হচ্ছে।

 

শৌচাগারে যাওয়া এড়াতে পানি কম খাওয়া, টয়লেট চেপে রাখার কারণে অনেক নারী স্বাস্থ্য-ঝুঁকিতে পড়ছেন। সুবিধা না থাকায় অথচ চরম নোংরা শৌচাগারে যাওয়া এড়াতে ৯০ শতাংশ নারী ঘর থেকে বের হওয়ার আগে পানি পান থেকে বিরত থাকেন। আর এতে স্বাস্থ্যের চরম উচ্চ-ঝুঁকিতে রয়ে যাচ্ছেন তারা। ব্যাপকহারে মূত্রনালির সংক্রমণ বা ইউটিআইয়ে আক্রান্ত হচ্ছেন তারা। এই সমস্যার অতি দ্রুত সমাধান হওয়া উচিত।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ