Skip to content

৭ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শীতকালে পায়ের গোড়ালি ফাটা রোধে করণীয়

শীতকালে আবহাওয়া অনেক ঠাণ্ডা থাকে এবং শরীরে ময়েশ্চারের অভাব দেখা দেয় এবং পাশাপাশি রক্ত সঞ্চালন কমে যায়। যার ফলে পায়ের গোড়ালির ত্বক শুষ্ক ও মোটা হয়ে যায় এবং সেখানে মরা কোষ জমতে শুরু করে। এতে পায়ের গোড়ালিতে ফাটা দেখা যায়। গোড়ালি ফাটা খুবই কষ্টকর। শীতকালে পা য়ের গোড়ালির ফাটা দূর করার উপায় নিয়ে আজকে আমাদের আয়োজন।

পায়ের গোড়ালি ফাটা দূর করতে ভ্যাসলিনের অনেক ভালো কাজ করে। গোসলের সময় অথবা রাতে ঘুমাতে যাওয়ার আগে স্ক্রাবার দিয়ে গোড়ালির ফাটা অংশ ঘষুন। এতে পায়ের গোড়ালির মরা কোষ ঝরে পড়বে। এরপর ভ্যাসলিন লাগান।

ভ্যাসলিনের সাথে লেবুর রস মিশিয়ে লাগালে আরও ভালো ফলাফল পাবেন। লেবু ভিটামিন সি যুক্ত তাই নতুন সেল গ্রোথে সাহায্য করে। প্রথমে কুসুম গরম পানিতে কিছুক্ষণ পা ভিজিয়ে রাখুন। ধুয়ে শুকিয়ে নিন। ১ চা চামচ ভ্যাসলিনের সাথে ৩-৪ ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। মিশ্রণটি পায়ে লাগিয়ে উলের মোজা পরে নিন। কয়েক ঘণ্টা পর হালকা কুসুম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফলাফল পেতে রেগুলার এই প্রসেস ফলো করুন।

মধু পায়ের গোড়ালির যত্নে অত্যন্ত কার্যকরী উপাদান। এক বালতি হালকা গরম পানিতে এক কাপ মধু মিশিয়ে নিন। তারপর সেই মিশ্রণ দিয়ে পায়ে বিশ মিনিট ম্যাসাজ করুন। তারপর পা-ঘষার পাথর দিয়ে শক্ত চামড়া ঘষে পরিষ্কার করে নিন। এতে অনেক উপকার পাবেন।

অ্যালোভেরায় ভিটামিন এ, সি ও ই থাকে। তাই ত্বকের জন্য অ্যালোভেরার জেল খুবই কার্যকরী। হালকা গরম পানিতে পা ধুয়ে, পা-ঘষার পাথর দিয়ে গোড়ালি ঘষে পরিষ্কার করে নিন। তারপর মোটা করে এই জেল লাগান পায়ের তলায়। এরপর মোজা পরে শুয়ে থাকুন। সকালে উঠে পানি দিয়ে পা ধুয়ে নিন।

হালকা কুসুম গরম পানিতে হাফ চামচ নারিকেল তেল ও সামান্য লবণ মিশিয়ে পাঁচ মিনিট পা ডুবিয়ে রাখুন। তারপর দুধের সর, ময়দা ও গ্লিসারিন মিলিয়ে পেস্ট তৈরি করে পায়ে লাগিয়ে নিন বিশ মিনিট পরে ধুয়ে ফেলুন।

পায়ের ফাটা অংশে পেঁয়াজের রস লাগিয়ে পরিষ্কার কোন নরম কাপড় দিয়ে বেঁধে রাখুন। ফাটা জায়গায় ময়লা হলে লবণ ও ঘিয়ের মিশ্রণ দিতে পারেন,সহজেই ময়লা পরিষ্কার হয়ে যাবে।

পাকা কলায় প্রচুর পরিমাণে ভিটামিন আছে, স্কিনে নারিশমেন্ট যোগাতে যেগুলো অতুলনীয়। আর এটি পায়ের গোড়ালি নরম করে তোলে। পাকা কলা বেন্ড  করে সম্পূর্ণ পায়ে লাগিয়ে হালকা করে রাব করুন। বিশ মিনিট রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। চাইলে কলার সাথে দুধও ব্যবহার করতে পারেন। এটি প্রাকৃতিক ক্লেনজার হিসাবে ভালো কাজ করে থাকে।

অলিভ অয়েল, তিলের তেল, নারকেল তেল, সরষের তেল ও বাদাম তেল পা ফাটার ভালো একটি সমাধান। রাতে ঘুমানোর আগে তেল লাগিয়ে নিতে পারেন। এতে পা ফাটা অনেকটাই কমে যাবে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ