Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্ব টেলিভিশন দিবস আজ

আজ ২১ নভেম্বর বিশ্ব টেলিভিশন দিবস। ১৯২৬ সালের এই দিনে টেলিভিশন উদ্ভাবন করেন জন লোগি বেয়ার্ড। তাঁর এই উদ্ভাবনের প্রতি শ্রদ্ধা জানাতেই ১৯৯৬ সালে জাতিসংঘ এই দিনটিকে বিশ্ব টেলিভিশন দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেয়।

 

প্রবল প্রতিপক্ষের বিরুদ্ধে অসহায়ের প্রতিবাদী কণ্ঠস্বর হিসেবে একুশ শতকে গোটাবিশ্বে টেলিভিশনকেই সবচেয়ে শক্তিশালী মাধ্যম হিসেবে বিবেচনা করা হয়। টেলিভিশনই প্রথম বিশ্বটাকে মানুষের ঘরের মধ্যে এনেছিল। যার মাধ্যমেই হয় তথ্য ও বিনোদনের এক বিস্ময়জাগানিয়া অগ্রগতি। প্রযুক্তির অগ্রযাত্রার সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে টেলিভিশন প্রযুক্তিও। সময়ের দাবিতে বাংলাদেশেও গণমাধ্যমে ব্যাপক ভূমিকা পালন করছে টেলিভিশন। 

 

তথ্য ও বিনোদনের জন্য সকল শ্রেণী পেশার মানুষের কাছে গত দুই দশক ধরে জনপ্রিয় মাধ্যম টেলিভিশন। প্রতিদিনের খবরাখবর ও মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে এখন টেলিভিশনের গুরুত্ব অপরিসীম। সম্প্রতি অবশ্য কম্পিউটার, স্মার্টফোন ও সামাজিক যোগাযোগ মাধ্যমের উৎকর্ষতায় চ্যালেঞ্জের মুখে পড়েছে টেলিভিশন । এমন প্রেক্ষাপটে টিকে থাকতে সামাজিক যোগাযোগ মাধ্যম ও স্মার্টফোনেও জায়গা করে নিচ্ছে টেলিভিশন।

 

থেকে শুরু হয় রঙিন সম্প্রচার। বর্তমানে সরকারি টেলিভিশন হিসেবে বিটিভি, বিটিভি ওয়ার্ল্ড ও সংসদ টিভি চালু রয়েছে। এছাড়া, দেশে ৪৪টি বেসরকারি টেলিভিশন অনুমোদন পেয়েছে যার মধ্যে ৩০টি সম্প্রচারে রয়েছে।

 

টেলিভিশনের সার্থকতা মূলত এর ব্যবহারের ওপরই নির্ভরশীল। বস্তুত, টেলিভিশন যথাযথভাবে ব্যবহার করতে পারলেই এর সফলতা। বিশ্বকে হাতের মুঠোয় আনা সম্ভব হয়েছে এই টেলিভিশনের মাধ্যমে। জাতির উন্নতির স্বার্থে এবং জাতির নৈতিক চরিত্রের উত্তরণ ঘটানোর কাজে টেলিভিশন তাই একটি কার্যকর মাধ্যম হতে পারে এ কথা নিঃসন্দেহে বলাই যায়।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ