Skip to content

৬ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | সোমবার | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কিংবদন্তি রুনা লায়লার জন্মদিন আজ

“সাধের লাউ বানাইলো মোরে বৈরাগী
ও সাধের লাউ বানাইলো মোরে বৈরাগী
লাউয়ের আগা খাইলাম, ডোগা গো খাইলাম
আগা খাইলাম, ডোগা গো খাইলাম
লাউ দি বানাইলাম ডুগডুগি
আমি লাউ দি বানাইলাম ডুগডুগি”

 

গানটি সকলের পরিচিত ও পছন্দের একটি গান। তরুণ থেকে প্রবীণ সকলেই আজও গানটি শোনার সাথে সাথে গেয়ে ওঠে। গানটি যিনি গেয়েছেন তিনি সকলের প্রিয় কিংবদন্তি গায়িকা রুনা লায়লা। 

 

কিংবদন্তি এই গায়িকার ৬৯ তম জন্মদিন আজ। ১৯৫২ সালের ১৭ নভেম্বর সিলেটে জন্মগ্রহণ করেন রুনা লায়লা। নিজের গানের মাধ্যমে প্রায় পাঁচ দশক থেকে শ্রোতাদের মাতিয়ে রেখেছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন গায়িকা রুনা লায়লা। তিনি বাংলাদেশে চলচ্চিত্র, পপ ও আধুনিক সংগীতের জন্য বিখ্যাত। তিনি গজলেও পারদর্শী তাই বাংলাদেশের বাইরে দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোতে গজল শিল্পী হিসেবে তিনি ব্যাপক সুনাম অর্জন করেছেন।

রুনা লায়লা বাংলা, উর্দু, পাঞ্জাবি, হিন্দি, গুজরাটি, বেলুচি, পশতু, ফার্সি, আরবি, মালয়, নেপালি, জাপানি, স্প্যানিশ, ফরাসি, লাতিন ও ইংরেজি ভাষাসহ মোট ১৮টি ভাষায় ১০ হাজারেরও বেশি গান করেছেন। বাংলাদেশ ছাড়াও ভারত ও পাকিস্তানের বিভিন্ন সিনেমাতেও গান করেছেন এই খ্যাতি গায়িকা। তার কণ্ঠের ‘দমাদম মাস্ত কালান্দার’ শীর্ষক গানটি আজও পাকিস্তানের পাশাপাশি বাংলাদেশ ও ভারতে অত্যন্ত জনপ্রিয়। প্রখ্যাত এই গায়িকা নিজেকে বেঁধে ফেলেন এবং গান গেয়েই তিনি বাংলাদেশ ভারত, পাকিস্তানসহ উপমহাদেশের কোটি মানুষের ভালোবাসা পেয়েছেন। 

উপমহাদেশের খ্যাতনামা সংগীতশিল্পী রুনা লায়লা সংগীতে অসামান্য অবদানের জন্য স্বাধীনতা পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কার (একাধিকবার), দাদা সাহেব ফালকে সম্মাননাসহ দেশ-বিদেশের বহু আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন। 

আজ এই কিংবদন্তি গায়িকার জন্মদিনে তাঁর জন্য রইলো আন্তরিক শুভেচ্ছা ও শুভকামনা। 

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ