Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

১৫৫(৪) ধারা বাতিলের জন্য শিকল ভাঙার পদযাত্রা

রেইনট্রি ধর্ষণ মামলার রায়ে পাঁচ অভিযুক্তকে মুক্তি দেওয়ার সময়  একজন বিচারপতি ধর্ষণের ৭২ ঘণ্টা পর মামলা না নেওয়ার আদেশ দেন। এতে ক্ষুব্ধ হয়ে গত বৃহস্পতিবার (১১ নভেম্বর) দিবাগত রাত সাড়ে ১২টায় 'শিকল ভাঙার পদযাত্রা' শিরোনামে  প্রতিবাদ জানিয়ে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে থেকে সংসদ ভবনের অভিমুখে পদযাত্রা করে একটি নারীদল। 

 

তাদের দাবি যে আইন অপরাধীকে আশ্রয় দেয় সে আইন বাতিল করতে হবে। স্বাক্ষ্যপ্রমান আইন – ১৮৭২ এর ১৫৫(৪) ধারা বাতিলের জন্য  এই প্রতিবাদী মিছিল করে নারীরা। 

 

প্রতিবাদী নারীদের ভাষ্যমতে, এই আইন যৌন নিপীড়ককে আশ্রয় দেয়। এই আইন অভিযোগকারী নারীকে দুশ্চরিত্র প্রমাণ করার সুযোগ করে দেয়। নারীর চরিত্রকে প্রশ্নবিদ্ধ করে।  

 

আদালতের রায়ে অনুযায়ী এই আইন ৭২ ঘণ্টার পর মামলা হয়েছে বলে অভিযুক্তদের বিপক্ষে কোনো প্রমাণ দিতে পারেনি। তাই অভিযোগ করা হলেও এটাকে ধর্ষণ বলা যায় না।  

 

এমন রায় একজন নারীকেই উল্টো অভিযুক্ত করে। কিন্তু রাষ্ট্র কখনোই কোনো আইনের জোরে কোনো নারীর চরিত্র নিরূপণ করতে পারেনা। তার চরিত্র কেমন তার উপর ন্যায় বিচার পাওয়ার অধিকার হরণ করতে পারে না। 

 

তাই যে আইন এমন  রায়ের পক্ষে সে আইনের বিপক্ষে নানারকম প্রতিবাদী স্লোগানে প্ল্যাকার্ড সাজিয়ে নারীদের এমন প্রতিবাদী অবস্থান।  বৈষম্য দূর করে নারী পুরুষ সমতা প্রতিষ্ঠা করতেই সোচ্চার এই নারীরা।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ