Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শীতে সতেজ রাখার খাবার দাবার

শীত চলে এসেছে, হয়তো জমকালো ভাবে এখনও জেঁকে বসে নি কিন্তু শীত এসেছে। শীতে শাক-সবজি ও নানান ধরনের ফলমূল পাওয়া যায়। তাই শীত অনেকেরই পছন্দের সময়। শীতের খাবার দাবারের দিকে নজরও দিতে হয় বেশি। কারণ সর্দি-কাশি, চামড়া উঠা, ত্বকের নানান সমস্যা সহ বিভিন্ন রোগ শীতেই দেখা যায়। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে শীতের খাবার দাবার অনেক উপকারী। 

 

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে এবং শীতে সতেজ থাকতে যেসব খাবার খাবেন:

 

ডিম

 

নয়টি প্রয়োজনীয় অ্যামাইনো এসিড ও ক্যালসিয়াম, আয়রন রয়েছে ডিমে। এছাড়া ডিমে ভিটামিন বি২, বি১২, এ ও ই, জিংক, ফসফরাস ও প্রয়োজনীয় মিনারেল রয়েছে। এ কারণে ডিম শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে এবং শীতের খাবার তালিকায় প্রতিদিন ই ডিম রাখা উচিত। 

আদা

 

শীতে সবচেয়ে বেশি খাওয়া হয় চা। সেই চায়ে যদি আদা দেওয়া হয় তা আরও বেশি উপকারী হয়ে যায়। আদা অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার তাই এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। এছাড়া শরীরের রক্ত সঞ্চালন ক্ষমতা বৃদ্ধি করে ও নানান ধরনের ফ্লু থেকে দূরে রাখে। তাই শীতে আদা শরীরের জন্য ব্যাপক উপকারী। 

কমলা

 

শীতে অনেক বেশি জনপ্রিয় একটি ফল হলো কমলা। এটি সাইট্রাস জাতীয় ফল। এতে অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি রয়েছে। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে এবং নানান রোগব্যাধি থেকে মুক্তি দিতে কমলা খুবই প্রয়োজন। তাই শীতের খাবার তালিকায় কমলা রাখা উচিত। 

মধু

 

জ্বর কিংবা ঠাণ্ডা প্রতিরোধে খুবই উপকারী একটি খাবার হলো মধু। এতে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান। যা ভাইরাস ও ব্যাকটেরিয়ার সাথে লড়াই করে। তাই শীতে নিজেকে সতেজ রাখতে মধুর কোনো জুড়ি নেই।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ