Skip to content

৪ঠা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুস্বাদু চিংড়ি বিরিয়ানি

চলে এসেছে শীত। এইসময় খাবার দাবার থাকে আকর্ষণীয়। আজ এরকমই একটা আকর্ষণীয় খাবার চিংড়ি বিরিয়ানির রেসিপি বলবো। চিংড়ি এবং বিরিয়ানি আলাদা আলাদা করে সকলেরই পছন্দের খাবার। তাই আজ চিংড়ি এবং বিরিয়ানি কে একসাথে নিয়ে এসেছি। চলুন তাহলে জেনে নিন সুস্বাদু চিংড়ি বিরিয়ানি তৈরির প্রক্রিয়া। 

 

উপকরণ

চাল- এক কেজি। 
চিংড়ী- দেড় কেজি। 
আদা ও রসুন বাটা- ১ টেবিল চামচ করে। 
টক দই- হাফ কাপ। 
হলুদ মরিচ গুঁড়ো – আন্দাজ মত। 
গরম মসলা গুঁড়ো- ১ চা চামচ। 
পেঁয়াজ বাটা- ১/২ কাপ। 
বেরেস্তা ও ডিম- সাজানর জন। 
তেল- ১/ কাপ।
লবণ।

প্রণালি

প্রথমে যতটুকু চালের বিরিয়ানি রান্না করবেন ততটুকু চাল ভাপিয়ে নিন। ভাত রান্নার মতো ১ বলক দিলেই পানি ঝরিয়ে নেবেন। বাসমতী চাল হলে ভালো। পোলাও চাল হলেও চলবে। এরপর চিংড়িগুলোকে খোসা ছাড়িয়ে পরিষ্কার করে নিন। এই চিংড়িগুলোকে হলুদ-মরিচ গুঁড়ো, লবণ, আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা, গরম মশলা এবং টক দই দিয়ে মাখিয়ে ১ ঘণ্টার জন্য মেরিনেট করে রাখুন। তারপর তেল গরম হলে উচ্চতাপে মশলা সহ চিংড়ি বাদামী না হওয়া পর্যন্ত ভুনতে হবে। এরপর অল্প পরিমাণে পানি দিয়ে রান্না করতে হবে।

 

এরপর চিংড়ি গুলো মশলা সহ একটি বাটিতে উঠিয়ে নিন। ওই একই ওই হাঁড়িতে ১ লেয়ার ভাপানো চাল দিয়ে তার উপর চিংড়ি গুলো মশলাসহ ছড়িয়ে দিন। উপরে আরেক লেয়ার চাল দিয়ে সাজিয়ে বেরেস্তা ছিটিয়ে দিন। এবার পাত্রের মুখ ভালোমতো বন্ধ করে দমে রাখুন এক ঘণ্টা। পেঁয়াজ বেরেস্তা, ডিম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন ঝটপট মজাদার ও সুস্বাদু চিংড়ি বিরিয়ানি।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ