Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শীতকালে তৈলাক্ত ত্বকের যত্ন 

শীতকাল তো প্রায় চলেই এসেছে। এসময় বাতাসে আর্দ্রতা কম থাকায় ত্বক শুষ্ক হয়ে যায়। আর এর প্রভাব ত্বকে সব থেকে বেশি দেখা যায়। ত্বক শুষ্ক হলে ফাটা চামড়া ওঠা, চুলকানি হওয়া, স্কিনে ভাঁজ পড়া ও ইরিটেশনের মতো অনেক সমস্যা দেখা যায়। তাই শীতকালে ত্বকের উপর বেশি নজরদারি রাখতে হয়।

আর ত্বক তৈলাক্ত তার মানেই এই নয় যে শীতের দিনেও ত্বকে তেলতেলে থাকবে। এ সময় ত্বক শুষ্ক, রুক্ষ হয়ে যেতে পারে। এছাড়াও শুধু শীতেই নয়, বছরের অন্যান্য সময়েও তৈলাক্ত ত্বকের যত্নটা একটু বেশিই নিতে হয়। শীতের সময় তৈলাক্ত ত্বকের যত্ন কিভাবে নিবেন সেই নিয়ে আজকে আমাদের আয়োজন। 

শীতের সময় শরীরকে এই বদলের সাথে মানিয়ে নিতে হয়। যার প্রভাব ত্বকেও পড়ে।তাই ডায়েটে সবচেয়ে আগে নজর দেওয়া উচিত। আর ত্বকের জেল্লা ধরে রাখতে পানির ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রতিদিন কমপক্ষে ৮/১০ গ্লাস পানি পান করতে হবে। পানিশূণ্যতা কিন্তু মলিন ত্বকের অন্যতম কারণ। সেই সাথে ব্রণের ঝামেলা থেকে মুক্তি পাওয়ার জন্য পরিমাণ মতো পানি অবশ্যই পান করতে হবে।

অনেকের ধারণা সানস্ক্রিন শুধু মাত্র গরমকালে ব্যবহার করতে হয়। কিন্তু এই ধারণাটি ভুল। শীতকালেও দিনের বেলা বাড়ির বাইরে গেলে অবশ্যই সানস্ক্রিন দিয়ে যাওয়া উচিত। এবং অবশ্যই খেয়াল রাখতে হবে যেন এসপিএফ ৩০ অথবা ৩০-এর বেশি হয়। এতে শীতে ত্বক সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা পাবে সেই সাথে আর্দ্রতাও হারাবে না।

আপনার ত্বকের সাথে  মানানসই ফেসওয়াশটি ব্যবহার করুন। প্রতিদিন অন্তত দু'বার ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়ার চেষ্টা করুন। তবে ব্রণরোধী ফেসওয়াশ এ সময় ব্যবহার করবেন না। এতে আপনার ত্বক অনেক বেশি শুষ্ক হয়ে যেতে পারে।

টোনার ত্বকের তৈলাক্ত ভাব কমিয়ে আনতে সহায়তা করে। মুখ ভালভাবে ফেসওয়াশ দিয়ে ধোয়ার পর হালকা ভেজা মুখে টোনার ব্যবহার করা উচিত। টোনার মুখের ময়লা ও লোমকূপ থেকে অতিরিক্ত তৈলাক্ত উপাদান বের করে দেয়। ঘরে গোলাপের পাপড়ি, আপেল সিডার ভিনেগার দিয়েও সহজ উপায়ে টোনার বানিয়ে নিতে পারেন।

আপনার ত্বক তৈলাক্ত হলেও শীতকালে অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করা খুবই জরুরি। ময়েশ্চারাইজার ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করবে। তবে অবশ্যই তৈলাক্ত ত্বকের জন্য জেল বা ওয়াটার বেইজড ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

শীতের সময় অবশ্যই ত্বকের মরা কোষ দূর করতে হবে। তাই সপ্তাহে অন্তত ১-২দিন ত্বকে স্ক্রাবিং করা উচিত। এতে ত্বকের রুক্ষ ভাব দূর হয়ে ত্বক হবে নরম ও মসৃণ।

সাধারণত শীতের সময় চোখের চারপাশও রুক্ষ হয়ে যায়। তাই চোখের চারপাশের ত্বকের আর্দ্রতা বজায় থাকা জরুরি। এ ক্ষেত্রে প্রতিদিন ঘুমানোর আগে ও ঘুম থেকে উঠে চোখের চারপাশে আই ক্রিম ব্যবহার করতে হবে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ