Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লাল আটা কেন খাবেন?

মাছ – ভাতে বাঙালির খাবার তালিকায় আটার অবস্থান বেশ এগিয়ে। সকালের নাস্তায় আটার চাহিদা দিনকে দিন বাড়ছে। তবে আটার পুষ্টি গুণে লাল আটা অনেকটা এগিয়ে। ভাতের পরিপূরক হিসেবে লাল আটা দারুণ কাজ করে। আসুন তবে জেনে লাল আটায় শরীরের কি কি চাহিদা পূরণে সক্ষম।  

 

লাল আটা মূলত গম থেকে তৈরি করা হয়। গমের বাইরের যে লাল বা বাদামি আবরণ রয়েছে তাতে অনেক পুষ্টি উপাদান থাকে। এতে থাকে  ম্যাগনেসিয়াম, যা আমাদের শরীরের জন্য  উপকারী। 

 

এছাড়াও লাল আটায় রয়েছে পর্যাপ্ত পরিমাণ প্রোটিন, কার্বোহাইড্রেট ও আঁশ। আরো পাওয়া যায় ফলিক এসিড, ফসফরাস, জিংক, কপার, ভিটামিন ‘বি১’, ভিটামিন ‘বি২’ ও ‘বি৩’। যেসকল উপাদান আমাদের হৃদরোগ প্রতিরোধ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে কাজ করে। যারা অতিরিক্ত ওজন সমস্যায় ভুগছেন, তারাও নিয়মিত লাল আটার রুটি খেতে পারেন। লাল আটা শরীরে ক্ষতিকর ফ্যাট কমিয়ে উপকারী ফ্যাটের পরিমাণ নিয়ন্ত্রণ করে বলে এটি ওজন কমাতে সাহায্য করে। 

 

লাল আটায় থাকা ফাইটোনিউট্রিয়েন্ট  শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ফলে তারা রোগবালাইয়ে কম ভোগেন। এমনকি হজমেও উপকারী। যা আমাদের কোষ্ঠকাঠিন্য দূর করতেও সাহায্য করে।

লাল আটায়  গ্লাইসেমিক ইনডেক্স কম থাকে।  যা অন্যান্য শর্করা জাতীয় খাবারের তুলনায় রক্তে শর্করার মাত্রা খুব অল্প পরিমাণে বাড়তে দেয়। তাই ডায়াবেটিক রোগীদের লাল আটার রুটি খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। 

 

তাই আটার তৈরি রুটি যখন খাবেনই, তখন একটু বেশি পুষ্টি চাহিদা পূরণ করে সুস্থ থাকতে লাল আটাই বেছে নিন।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ