Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

বিয়ের আগে কনের প্রস্তুতি 

বিয়েকে কেন্দ্র করে কনের মানসিক চাপ বেড়ে যায়, যার প্রভাব ত্বকের উপরও পড়ে। তাই এ সময় যতটুকু সম্ভব মানসিক চাপ কমিয়ে আনতে হবে। ত্বক ও শরীরের যত্নে পানি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ত্বকের কোষ ভালো রাখার জন্য পানি পান করা জরুরি। পানি পানে ঘামের সঙ্গে বর্জ্য বের হয়ে যায়। ত্বকেও অক্সিজেন চলাচল করে। এতে ত্বক আর্দ্র থাকে এবং মেকআপ খুব সুন্দর করে বসে যায়। শুষ্ক ত্বকে মেকআপ ভালো হয় না। সঠিক পরিমাণে পানি পান না করলে ত্বক শুষ্ক হয়ে যায়, আর্দ্রতা বজায় থাকে না। পরে ব্রণ ও বলিরেখা দেখা দেয়। পানি পান হচ্ছে এর প্রধান সমাধান। পানির মধ্যে যেসব পুষ্টিগুণ রয়েছে, তা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে সাহায্য করে। আমাদের দেশের আবহাওয়া ও কাজের ধরন অনুযায়ী সাধারণত প্রতিদিন ২-৩ লিটার পানি পান করা উচিত। 

ত্বক ভালো রাখতে যথাসম্ভব  তেলমুক্ত খাবার খেতে হবে। এতে চেহারায় ক্লান্তির ছাপ থাকবে না। পাশাপাশি বিয়ের আগে থেকেই সঠিক একটি খাদ্যাভ্যাস বা ডায়েট চার্ট অনুসরণ করলে ভালো। এ সময় ফিট থাকা জরুরি।

এ সময় উচিত সুষম ডায়েট মেনে চলা।সুষম খাবার হচ্ছে তা-ই, যাতে খাদ্যের সব পুষ্টিগুণ বিদ্যমান থাকে। এক্ষেত্রে আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় যে কোনো একটা শাক রাখতে পারেন। রক্তস্বল্পতার জন্য লালশাক, ক্যালসিয়ামের ঘাটতিজনিত সমস্যায় সরিষার শাক খুব ভালো। কম তেলে সহজে হজম করার মতো রান্না হলেই ভালো।

শরীর ঠাণ্ডা রাখতে লাউ, গাজর, টমেটো, শসা, লেটুসপাতা কাঁচা খেতে পারেন। এতে ত্বক ভালো থাকবে। বাঁধাকপি দিয়ে পায়েস করে খেতে পারেন অথবা ফুলকপি, বিট, বাঁধাকপি সব সবজি মিলিয়ে একটা স্যুপ করেও খেতে পারেন।

পারলে প্রতিদিন অন্তত একটা কমলা খান। এতে দাঁত আর চুলের উপকার হবে, খেতে পারেন আমলকী। আর ভাত, মাছ, ডাল প্রতিদিনের খাদ্য তালিকা থেকে কোনোভাবেই যেন বাদ না পড়ে। বিয়ের আগে ছেলেমেয়ে অনেকেই ওজন কমানোর জন্য একেবারে খাবার-দাবার ছেড়ে দেন। এটি ক্ষতিকর। ডায়েট মানে না খেয়ে থাকা নয়। যারা ওজন কমাতে চান অথবা যে ওজনটি আছে, সেটি আর না বাড়াতে চান, তারা ডুবো তেলে ভাজা খাবার, ফাস্টফুড, মিষ্টি খাবার ও সোডাজাতীয় পানীয়গুলো খাওয়া ছেড়ে দিন। চিনি ও দুধ ছাড়া সবুজ চা খেতে অভ্যস্ত হয়ে যান। যাদের ওজন মনে হচ্ছে একটু বেশিই বেড়ে গেছে, তারা একজন ভালো পুষ্টিবিদের কাছ থেকে একটা ডায়েট চার্টও করিয়ে নিতে পারেন।

এর সাথে একটু আধটু শরীরচর্চাও করুন। বিয়ের আগ দিয়ে তো বাড়িতে মেহমান লেগেই থাকে তাই এসময় খাওয়া দাওয়া একটু  প্রচুর বেশি হবে আর লাফিয়ে লাফিয়ে ওজনও বাড়বে। সুস্থ থাকতে তাই সাথে একটু ব্যায়ামও করুন। ফ্রি-হ্যান্ড এক্সারসাইজই না হয় করুন, সঙ্গে একটু প্রাণায়াম। প্রাণায়াম ত্বক ও চুলের জন্যও খুবই উপকারী।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ