Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কোজাগরী লক্ষ্মী পূজা আজ

আজ কোজাগরী লক্ষ্মী পূজা। এটি বাঙালি হিন্দুদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব। পশ্চিমবঙ্গ সহ উড়িষ্যা, আসাম, বাংলাদেশসহ বিভিন্ন দেশে এই কোজাগরী লক্ষ্মীপুজো করা হয়।  প্রতি বছর বাংলায় শারদীয়া দুর্গোৎসবের পর আশ্বিন মাসের শেষে পূর্ণিমা তিথিতে কোজাগরী লক্ষ্মী পূজার আরাধনা করা হয়। এ পূর্ণিমাকেই বলা হয় কোজাগরী। তাই এ পূজাকে বলা হয় কোজাগরী লক্ষ্মী পূজা।

 

বাঙালি হিন্দুর ঘরে ঘরে লক্ষ্মী পূজা এক চিরন্তন প্রথা। হিন্দু শাস্ত্র মতে, লক্ষ্মী হলেন ধন সম্পত্তির দেবী। ধন সম্পদের আশায় এবং সংসারের মঙ্গল কামনায় ঘরে ঘরে কোজাগরী লক্ষ্মী পুজো হয়ে থাকে।

 

'কোজাগরী’ শব্দটির উৎপত্তি ‘কো জাগতি’ থেকে। এর অর্থ, ‘কে জেগে আছ’। বিশ্বাস করা হয়, কোজাগরী পূর্ণিমা তিথিতে দেবী লক্ষ্মী মর্তে আসেন তাঁর ভক্তদের আশীর্বাদ দান করতে। দেবী লক্ষ্মী পার্থিব এবং অপার্থিব সম্পদ, সৌভাগ্য এবং সৌন্দর্যের দেবী। এই তিথিতে যাঁরা রাত্রি জেগে দেবীর আরাধনা করে দেবীর আগমনের অপেক্ষায় থাকেন, তাঁরা লক্ষ্মীর বিশেষ আশীর্বাদ প্রাপ্ত হন। 

 

পঞ্জিকা মতে, গতকাল ১৯ তারিখ সন্ধ্যা ৭ টা থেকে শুরু হওয়া পূর্ণিমা তিথি আজ রাত ৮টা ছয় মিনিট পর্যন্ত স্থায়ী হবে। এর মধ্যে পুরোহিতরা পূজার আনুষ্ঠানিকতা সম্পন্ন করবেন। মঙ্গল ঘট স্থাপন করে গৃহকোণে দেবী লক্ষ্মীর আরাধনা করেন ভক্তবৃন্দ। ঘরে ঘরে পূজা সম্পন্ন হওয়ার পাশাপাশি মন্দিরগুলোতেও লক্ষ্মী পূজা অনুষ্ঠিত হবে।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ