Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন মৌসুমে সিসিমপুর

বাংলাদেশের শিশুদের অন্যতম পছন্দের অনুষ্ঠান হচ্ছে সিসিমপুর। ২০০৪ সালের পহেলা বৈশাখে বাংলাদেশ টেলিভিশনের মাধ্যমে যাত্রা শুরু করে এই অনুষ্ঠানটি। এ পর্যন্ত মোট ১৩ টি মৌসুমে ৭০০ টিরও অধিক পর্ব প্রচারিত হয়েছে সিসিমপুরের। এটি একটি শিক্ষামূলক শিশুতোষ অনুষ্ঠান। আবারও টিভিতে প্রচার শুরু হচ্ছে এই শিশুদের প্রিয় অনুষ্ঠানের নতুন মৌসুম।

ইউএসএআইডির আর্থিক সহযোগিতায় নির্মিত ‘সিসিমপুর’ ২০০৫ সাল থেকে প্রাক-প্রাথমিক শিশু বিকাশ কার্যক্রমের আওতায় ‘সর্বত্র শিশুরা হয়ে উঠুক আরও সম্পন্ন, আরও সবল এবং আরও সদয়’ এই লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে। সিসিমপুর অনুষ্ঠানটি প্রচারে সহায়তা করছে মহিলা ও শিশু-বিষয়ক মন্ত্রণালয় এবং বিদ্যালয়-ভিত্তিক কার্যক্রমে সহায়তা করছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।  বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস ট্রাস্ট পরিচালিত একটি জরিপে সিসিমপুর শিশুতোষ অনুষ্ঠান হিসেবে শীর্ষস্থানীয় এবং সামগ্রিকভাবে তৃতীয় জনপ্রিয় অনুষ্ঠান হিসেবে নির্বাচিত হয়।

সিসিমপুর তার টেলিভিশন অনুষ্ঠান ও মুদ্রিত বিভিন্ন উপকরণের মাধ্যমে শিশুকে বর্ণ চেনা, শব্দ থেকে বর্ণ চিহ্নিত করা, বর্ণ দিয়ে শব্দ মেলানো, শব্দ দিয়ে বাক্য তৈরি করতে সাহায্য করে। চারপাশের পরিবেশ থেকে উপকরণ খুঁজে নিয়ে সেগুলোর মাধ্যমে বর্ণ ও শব্দ চিনতে সাহায্য করে। যেমন: ঘর, কলা, আম, টেবিল, ঘড়ি, গরু, গাছ, পাতা, কলম, বই ইত্যাদি শিশুর পরিচিতি বিভিন্ন শব্দ কোন বর্ণ দিয়ে শুরু হয়, তা খেলার ছলে শেখানো হয়। সিসিমপুরের চরিত্রগুলোর মাধ্যমে পরিবেশের বিভিন্ন উপাদান থেকে বিভিন্ন আকার-আকৃতির নাম, রঙের নাম ইত্যাদি শেখানো হয়।

আগামী ১৫ অক্টোবর থেকে সিজন ১৪ এর আনকোরা পর্বগুলো নিয়ে আসছে দুরন্ত টেলিভিশন। পরবর্তীতে বিটিভি ও মাছরাঙা টিভিতেও সম্প্রচার করা হবে সিসিমপুরের নতুন মৌসুম।  নতুন এই মৌসুমের স্লোগান হলো ‘তের পেরিয়ে চৌদ্দ এলো/এগিয়ে চলো, পেখম মেলো।’ আগামী ১৪ অক্টোবর ভার্চুয়াল এক অনুষ্ঠানের মাধ্যমে সিসিমপুর সিজন-১৪ উদ্বোধন করবেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

এমপ্যাথি বা সমানুভূতিকে মূল ভাব ধরে সিসিমপুরের এই সিজনটি সাজানো হয়েছে মজার মজার সব গল্প দিয়ে। প্রতিটি পর্ব শুরু হবে সিসিমপুরের প্রিয় বন্ধু হালুম, টুকটুকি, ইকরি, শিকুদের নিয়ে। আর সাথে প্রতিবারের মতোই থাকছে গুণী ময়রা, আশা, গ্রোভার, রায়া, খুশি আর বাহাদুর।

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ