Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পূজার আগে রূপচর্চায় রাখুন মধু

মধুর গুণের কথা ঠিক বলে শেষ করা যায় না। তারুণ্য ধরে রাখতে মধুর জুরি মেলা ভার। কোলাজেন তারুণ্য ধরে রাখার জন্য মধু  জরুরি একটি প্রোটিন হিসেবে কাজ করে। বয়সের সাথে সাথে মানুষের শরীর কোলাজেন উৎপাদন কমিয়ে দেয়৷ মধুর নিয়মিত ব্যবহার এই কোলাজেন উৎপাদনে সহায়তা করে। এছাড়াও ত্বকের চুলের নানারকম চর্চায় মধু একটি গুরুত্বপূর্ণ উপাদান।  

মধুকে বলা হয় প্রাকৃতিক ময়েশ্চারাইজার।  শুষ্ক ত্বকের জন্য এটি ময়েশ্চারাইজার হিসেবেও দারুণ কাজ করে। শুধু তাই নয়, মধু ব্রণ সারাতেও হতে পারে বেশ কার্যকরী। মধুর অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টিসেপটিক, অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণ ত্বকের ব্রণ বা অন্য যেকোনো  সমস্যা সারিয়ে তুলতে সাহায্য করে।

মধু দিয়ে তৈরি নানারকম ফেসপ্যাক আপনাকে দিতে পারে নানারকম উপকার।  এই যেমন,  আধা চা-চামচ মধুর সাথে  আধা চা-চামচ টমেটোর রস, আধা চা চামচ মসুর ডালের গুড়ো মিলিয়ে  ফেসপ্যাক বানিয়ে ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে। পূজার আগে এই প্যাকটির ব্যবহার আপনার পূজার সাজকে করে তুলবে আরও চমকপ্রদ।
 

ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে সুরক্ষিত থাকতে গোসলেও ব্যবহার করতে পারেন মধু। এক্ষেত্রে দুই টেবিল চামচ মধু এক কাপ গরম পানিতে ভালোভাবে  মিশিয়ে  গোসলের পানিতে মিশিয়ে নিন। সেই পানি দিয়ে গোসল করলে ত্বকও পরিষ্কার হবে।

চুলের যত্নেও মধু দারুণ কার্যকরী। এরজন্য ১টি পাকা কলা, আধা কাপ টক দই, ১টি ডিম ও ১ চা-চামচ মধু মিশিয়ে  প্যাক বানিয়ে নিন। এরপর চুলে লাগিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। স্বাস্থ্যোজ্জল চুলের জন সপ্তাহে অন্তত একদিন এটি ব্যবহার করতে পারেন।

কোনোরকম ঝামেলা নিতে না চাইলে চটপট সুন্দর ঝলমলে চুলের জন্য শ্যাম্পুর সাথে এক চামচ মধু মিশিয়েও ব্যবহার করতে পারেন।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ