Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

আজ বিশ্ব শিক্ষক দিবস

শিক্ষার কোনো বয়স থাকে না। জন্মের পর যখন কথা বলা শুরু হয় তখন থেকেই শিশুর শিক্ষা জীবন শুরু হয়। এই শিক্ষা জীবন মৃত্যুর আগ অবদি চলতে থাকে। শিক্ষা জীবনের প্রথম শিক্ষক হলেন মা। এরপর আসে একে একে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ। প্রতিটা জীবনেই শিক্ষকগণ এক বিশেষ জায়গা নিয়ে থাকেন।

একজন শিক্ষকের হাতেই একজন আদর্শ মানুষ তৈরি হয়। আর পলান সরকার মনে-প্রাণে বুঝেছিলেন যে মানুষের মতো মানুষ হতে শিক্ষার প্রয়োজনীয়তা কতখানি। তিনি গ্রামে গ্রামে ঘুরে ছোট-বড় সবার দোরগোড়ায় বই হাতে পৌঁছে যেতেন শুধুমাত্র শিক্ষার আলো ছড়াতে। আজ ৫ অক্টোবর, বিশ্ব শিক্ষক দিবস। আদর্শ মানুষ গড়ার কারিগর সকল শিক্ষকদের প্রতি বিনম্র শ্রদ্ধা ও ভালবাসায়​ বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালন করা হচ্ছে।

বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে দিবসটি পালন করা না হলেও বিভিন্ন শিক্ষক সংগঠন দিবসটি পালন করে থাকে। এবারের বিশ্ব শিক্ষক দিবসের মূল প্রতিপাদ্য ‘তরুণরাই এই পেশার ভবিষ্যৎ’।

বিশ্ব শিক্ষক দিবস ১৯৯৫ সাল থেকে প্রতি বছর ৫ অক্টোবর বিশ্বব্যাপী পালিত হয়ে থাকে। শিক্ষকদের অবদানকে স্মরণ করার জন্যই এই দিবসটি পালন করা হয়।

ইউনেস্কোর মতে, বিশ্ব শিক্ষক দিবস শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ পালন করা হয়। বিশ্বের ১০০টি দেশে এই দিবসটি পালিত হয়ে থাকে। এই দিবসটি পালনে এডুকেশন ইন্টারন্যাশনাল ও তার সহযোগী সদস্য সংগঠন মূল ভূমিকা রাখে।

 

বিশ্ব শিক্ষক দিবসে আদর্শ জাতি গড়ার কারিগরদের প্রতি রইলো বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ