Skip to content

৬ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | সোমবার | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নারীদের কাবুল বিশ্ববিদ্যালয়ে নিষিদ্ধ করলো তালেবান

তালেবানের আফগানিস্তান দখলের মধ্য দিয়ে আফগানিস্তান নারীদের অধিকার নিয়ে চলছে ধোঁয়াসা। তালেবানরা নারীদের দিয়ে দিচ্ছে নানান বাধ্যবাধকতা। বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা নিয়েও বাধ্যবাধকতার শেষ নেই।

 

তালেবান একের পর এক পদক্ষেপের মাধ্যমে কেড়ে নিচ্ছে আফগানিস্তানে নারীদের স্বাধীনতা। সেই ধারাবাহিকতায় এবার কাবুল বিশ্ববিদ্যালয়ে নারীদের ক্লাস বা কাজ করার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। দ্য নিউইয়র্ক টাইমস এবং সিএনএন এর সূত্রানুসারে, ইসলামি পরিবেশ তৈরি না হওয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা জারি থাকবে বলে ঘোষণা দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের তালেবান নিযুক্ত উপাচার্য মোহাম্মদ আশরাফ ঘাইরাত।

 

প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার (২৭ সেপ্টেম্বর) এক টুইট বার্তায় এ ঘোষণা দিয়েছেন উপাচার্য মোহাম্মদ আশরাফ ঘাইরাত। এটিকে আফগান নারীদের জনজীবন থেকে বিচ্ছিন্ন করার সর্বশেষ পদক্ষেপ বলে বর্ণনা করছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

 

টুইটে পশতু ভাষায় কাবুল বিশ্ববিদ্যালয়ের নতুন এই উপাচার্য বলেন, ‘কাবুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে আমি আপনাদের কথা দিচ্ছি, যতদিন পর্যন্ত সত্যিকারের ইসলামি পরিবেশ সবার জন্য প্রদান করা না হয়, ততদিন নারীদের বিশ্ববিদ্যালয়ে আসতে বা কাজ করতে দেওয়া হবে না। সবার আগে ইসলাম।’

 

জানান তিনি বিশ্ববিদ্যালয়ে ছাত্রীদের শিক্ষাদানের জন্য পরিকল্পনা নিয়ে কাজ করা হচ্ছে। তবে কবে নাগাদ সেই পরিকল্পনা বাস্তবায়িত হবে সে সম্পর্কে কিছুই বলেননি তিনি।

 

মোহাম্মদ আশরাফ ঘাইরাত বলেন, ‘নারী প্রভাষকের স্বল্পতা রয়েছে। সে জন্য পুরুষ প্রভাষকদের পর্দার পেছন থেকে ক্লাস নেওয়ার পরিকল্পনা নিয়ে কাজ করা হচ্ছে। এভাবে একটি ইসলামি পরিবেশ তৈরি করা হবে।’

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ