Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চুল পড়া বন্ধ করতে এড়িয়ে চলুন এই ৩ খাবার!

ঘন, কালো চুল সকল নারীর কাম্য। এই চুল নারী বা পুরুষ উভয়ের সৌন্দর্য বহুগুণে বাড়িয়ে দেয়। আর তাই চুলের যত্নে কত কিছুই না করা হয়। চুলের সৌন্দর্য ফুটিয়ে তুলতে, সব সময় প্রাণবন্ত ও সতেজ রাখতে তাই সবাই করছে চুলের বাড়তি যত্ন। না হয় চুলে দেখা দিতে পারে আগা ফাটা সমস্যা, চুলের ঘনত্ব কমে যাওয়া, রুক্ষ হয়ে যাওয়া, খুশকি সমস্যা, চুল পড়ে যাওয়া ইত্যাদি। 

 

এদের মধ্যে সবচেয়ে বড় সমস্যা হলো চুল পড়ে যাওয়া। চুল পড়ে যাওয়ার ফলে চুলের ঘনত্ব কমে যায়। সেই সাথে মাথার চুলের পরিমাণ কমে গিয়ে টাক পড়তে শুরু করে। অনেক ছেলে-মেয়ে আছে যাদের অধিক পরিমাণে চুল পড়ার কারণে মাথায় অকালেই টাক পড়ে যায়। যা ছেলে-মেয়ে উভয়ের জন্য খুবই লজ্জাজনক বিষয়। 

 

খাবারে গরমিল হলেই বা স্বাস্থ্যকর খাবার গ্রহণ না করলেই শরীর বা ত্বক, চুলে দেখা দেয় নানা সমস্যা। এক্ষেত্রে যত যাই ব্যবহার করা হোক না কেনো খাবার স্বাস্থ্যকর না হলে, কোনো ভাবেই কোনো সমস্যার সমাধান হবে না। 

চুল পড়া কমাতে যা করতে হবে তা হলো- 

 

১) বাইরের ভাজাপোড়া যেমন, আলুর চপ, বেগুনি, পুড়ি, রোল, মোগলাই ইত্যাদি জাতীয় ভাজাপোড়া খাবার বাদ দিতে হবে। এটি চুলের সাথে সাথে ত্বকেরও ক্ষতি করে থাকে। অধিক ভাজাপোড়া খাওয়ার ফলে খুব বাজে ভাবে চুলের উপর প্রভাব ফেলে। যার কারণে অনেক বেশি চুল পড়ে।

 

২) এছাড়াও বিভিন্ন মিষ্টি জাতীয় খাবার যেমন; জিলাপি, নানান পদের মিষ্টি, কালো জাম, রসগোল্লা, সন্দেশ ইত্যাদি জাতীয় খাবার বাদ দিতে হবে। মিষ্টি জাতীয় খাবার যত কম খাওয়া যায় ততই ভালো। চুল পড়ে যাওয়ার পেছনে মিষ্টি জাতীয় খাবার অনেক বেশি দায়ী। 

 

৩) ময়দা বা আটা দিয়ে তৈরি খাবার যেমন, বিস্কুট, কেক, ইত্যাদি খাওয়া কমাতে হবে বা বাদ দিতে হবে। অধিক পরিমাণে এই জাতীয় খাবার খাওয়ার ফলে চুলে সমস্যা দেখা দেয় এবং চুল পড়া শুরু হয়।

 

কোনো কিছুই বাদ দেওয়া সম্ভব নয়। কিন্তু একটু নিয়ম মেনে চলে যদি এই জাতীয় খাবার কম খাওয়া যায়, তাহলে চুলের সাথে সাথে ত্বক শরীর সবই ভালো থাকবে। 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ