Skip to content

৭ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবছর যুক্তরাজ্যে ১০৮ নারীর হত্যা!

যুক্তরাজ্যে সাম্প্রতিক সময়ে ধর্ষণ এবং যৌন হয়রানি মাত্রাতিরিক্তভাবে বেড়ে গিয়েছে । যার ফলে নারীদের হয়রানি বন্ধে নতুন পদক্ষেপ নিতে যাচ্ছে সরকার। এ বছর যুক্তরাজ্যে কমপক্ষে ১০৮ জন নারীকে হত্যা করা হয়েছে। যার অধিকাংশ ঘটনার সঙ্গেই পুরুষরা জড়িত।

 

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, চলতি বছরের মার্চে লন্ডনের রাস্তা থেকে সারাহ এভরার্ড নামের এক নারীকে অপহরণের পর হত্যা করা হয়। ওয়েন কোজেন্স নামের এক পুলিশ কর্মকর্তা ৩৩ বছর বয়সী সারাহ এভরার্ডকে অপহরণ করেন। পরে সারাহর মরদেহ উদ্ধার করা হয়। এরপর থেকে জনসমাগম স্থলে নারীদের নিরাপত্তার অভাব নিয়ে দেশজুড়ে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়। ওই হত্যাকাণ্ডের পর নারীদের নিরাপত্তাসংক্রান্ত আইন আরও শক্তিশালী করার প্রতিশ্রুতি দেয় ব্রিটিশ সরকার। যুক্তরাজ্যের রাজনৈতিক কর্মসূচিতেও এ বিষয়গুলো গুরুত্ব পাচ্ছে। 

 

আবার এক সপ্তাহ আগে সাবিনা নেছা নামের ২৮ বছর বয়সী এক স্কুল-শিক্ষিকা রাতে নিজের বাসা থেকে বের হন। ধারণা করা হচ্ছে বন্ধুর সাথে দেখা করতে যাওয়ার সময় পথে খুন করা হয় তাকে। ঘটনার পরের দিন বিকেলে স্থানীয় কমিউনিটি সেন্টারের কাছে ক্যাটার পার্ক থেকে পুলিশ কর্মকর্তারা তার মরা দেহ উদ্ধার করে। এ ঘটনার সন্দেহে ৩৮ বছর বয়সী একজনকে গ্রেফতার করা হয়েছে।

যুক্তরাজ্যে নারী ও মেয়েদের ওপর যৌন হয়রানির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য আহ্বান জানানো সর্বদলীয় এমপিদের মধ্যে রয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ এমপি টিউলিপ সিদ্দিক।

রয়টার্সের তথ্য অনুযায়ী, যুক্তরাজ্যে সাম্প্রতিক সময়ে ধর্ষণের অভিযোগ প্রমাণের হার নাটকীয়ভাবে কমেছে। একই সঙ্গে বেড়েছে যৌন হয়রানির অভিযোগ নিয়ে আসা নারীদের সংখ্যা। এসব নিয়ে কঠোর সমালোচনার মুখে পড়েছে দেশটির সরকার ও পুলিশ।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ