Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চলে গেলেন কমলা ভাসিন

ভারতীয় উপমহাদেশের নারী আন্দোলনের পুরোধা, লেখক, কবি কমলা ভাসিন মারা গেছেন। আজ শনিবার (২৫ সেপ্টেম্বর) ভারতীয় সময় পৌনে ৩ টায় তিনি মৃত্যুবরণ করেন। স্থানীয় অধিকারকর্মী কবিতা শ্রীবাস্তব এক টুইট বার্তায় এ খবর নিশ্চিত করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের সূত্র অনুসারে, তিনি ক্যানসারে আক্রান্ত ছিলেন।

শ্রীবাস্তব টুইট বার্তায় বলেছেন, ‘আমাদের প্রিয় বন্ধু, কমলা ভাসিন, ২৫ সেপ্টেম্বর ভোর ৩টার দিকে মারা গেছেন। ভারত ও দক্ষিণ এশিয়া অঞ্চলে নারী অধিকার আন্দোলনের ক্ষেত্রে এটি একটি বিশাল ধাক্কা। তিনি তার সম্পূর্ণ জীবনটাকে উদযাপন করেছিলেন। কমলা, আপনি আমাদের হৃদয়ে চিরকাল বেঁচে থাকবেন।

নারী আন্দোলন কর্মী  শিরিন হক বলেন, বেশ কিছুদিন ধরে কমলা অসুস্থ ছিলেন। সর্বশেষ শুক্রবার পরিস্থিতি খারাপ হলে তাকে হাসপাতালে নেওয়া হয়। চিকিৎসকরা জানান, তার ফুসফুসে পানি এসে গিয়েছিল।

২০১৬ সালে নারীর প্রতি সহিংসতাকে বিশ্বের সবচেয়ে বড় যুদ্ধ বলেছেন এই নারী। তিনি এই অবস্থার পরিবর্তনে নিজেদের বদলে ফেলার আহ্বান জানান। নারীবাদ নিয়ে তার ভাবনা ও বাস্তবায়ন পদ্ধতি ছিল একেবারেই ভিন্ন। ১৯৭০ সাল থেকে ভারতসহ পুরো দক্ষিণ এশিয়া অঞ্চলে নারীদের অধিকার আদায়ের আন্দোলনে সোচ্চার ছিলেন কমলা ভাসিন। 

উল্লেখ্য, কমলা ভাসিন ১৯৪৬ সালের ২৪ এপ্রিল জন্মগ্রহণ করেন। দেশভাগের পর তার পরিবার ভারতের রাজস্থানে চলে যায়। কিঁউকি ম্যায় লডকি হুঁ, মুঝে পঢ়না হ্যায় কবিতার জন্য তিনি বেশ পরিচিতি অর্জন করেছিলেন।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ