Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চিড়া – মুড়িতে কমবে ওজন

বাংলাদেশের প্রায় সবাই সকালের চায়ের সাথে বা বিকেলের নাস্তায় মুড়ি – চিড়া খেতে পছন্দ করেন। সকলের পছন্দের তালিকায় রয়েছে এই চিড়া-মুড়ি। অনেকে তো নিয়মিত প্রায় প্রতিদিন মুড়ি খেতে পছন্দ করেন। সেই সাথে দই চিড়া ও কিন্তু বলতে গেলে সবারই প্রিয় একটি খাবার।

 

দই চিড়া অনেক বেশি পরিমাণ স্বাদ এবং মুড়ি মাখা ও কিন্তু কম যায় না স্বাদের ক্ষেত্রে। যারা বাহিরে থাকেন তারা অনেকেই মুড়ি মাখা খেয়ে থাকেন। এছাড়াও চিড়া ভাজা ও খেয়ে থাকেন।

 

বৈজ্ঞানিক ভাবে এর স্বাস্থ্য উপকারিতা অনেক। এতে শরীরে ফ্যাট জমে না বা খারাপ ক্যালরি শরীরে বাসা বাঁধে না। যারা ওজন কমাতে চান তারা নিয়মিত খাবারে রাখতে পারেন এই চিড়া-মুড়ি।

 

চিড়া – মুড়ি তে সোডিয়াম এর পরিমাণ কম থাকায় ওজন একদম থাকে নিয়ন্ত্রণে। ফলে ওজন বাড়ার ভয় ও থাকে না। অনেকের ধারণা চিড়া -মুড়ি ও খাওয়া যাবে না ডায়েট এর সময়। যা সম্পূর্ণ ভুল। চিড়া -মুড়ি সকলের জন্য একটি উপকারী খাবার।

 

এটি শরীরে কোনো ক্ষতি করে না বরং শরীরকে ফিট রাখতে এবং রোগ-বালাই থেকে মুক্ত রাখতে সহায়তা করে থাকে। মুড়ি -চিড়া তে যেহেতু সোডিয়াম এর পরিমাণ কম থাকে, তাই শরীরে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে সবসময়।

 

মুড়ি-চিড়া তে আছে প্রচুর পরিমাণে আয়রন। যা কিনা দাঁতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। দাঁত ভালো রাখতে এবং মজবুত রাখতে আয়রন খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

 

যা আছে এই চিড়া-মুড়ি তেই। তাই কোনো বাঁধা বা ভয় ছাড়াই নিয়মিত খেতে পারেন এই চিড়া -মুড়ি।ওজন তো কমাবেই সেই সাথে যাদের ডায়াবেটিস এর সমস্যা আছে, গ্যাস্ট্রিক এর সমস্যা আছে, পেটের সমস্যা আছে তারা নিয়মিত খেতে পারেন এই চিড়া -মুড়ি।

 

যারা বাজেট কম রেখেও ওজন কমাতে চান এবং সুস্থ থাকতে চান,এবং সেই সাথে সকল ধরনের ভিটামিন এর ঘাটতি পূরণ করতে চান,তারা নিয়মিত খেতে পারেন এই চিড়া ও মুড়ি।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ