Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দাঁতের যত্নে ঘরোয়া উপায়ে মাউথওয়াশ

দাঁত সুন্দর রাখতে মানুষ কতকিছুই না করে থাকে। ২-৩ মাস অন্তর অন্তর ডাক্তারের কাছে যাওয়া, দিনে ২-৩ বার ব্রাশ করা,মাউথওয়াশ ব্যবহার করা আরও কত কি। মাউথওয়াশ বাজারে অনেক রকমের পাওয়া যায়।কিন্তু সেইগুলা কি আদও ভালো দাঁতের ক্ষেত্রে?? এই সংকোচেই অনেকেই কিনতে চান না বাজারের নামি-দামি মাউথওয়াশ। দাম বেশি হলেও কিন্তু তার ভিতর ও খত থাকে। যেহেতু দাঁত অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি জিনিস আমাদের মুখের জন্য। তাই এর যত্নের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করায় শ্রেয়।

 

নিয়মিত দাঁত ব্রাশ তো করা জরুরি। সে ক্ষেত্রে সকালে ঘুম থেকে উঠে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে ব্রাশ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এতে দাঁত ভালো থাকে এবং পরিষ্কার থাকে। ব্রাশ করার পর মাউথওয়াশ দিয়ে কুলকুচি করলে দাঁত আরও বেশি পরিষ্কার হয় সেই সাথে দাঁতের মাড়ি ও থাকে ভালো। এক্ষেত্রে যারা বাজারের মাউথওয়াশ ব্যবহার করতে চান না বা ব্যবহার করে ভালো ফলাফল পান নি তারা ঘরোয়া উপায়ে বানিয়ে নিতে পারেন মাউথওয়াশ।

 

এতে দাঁত থাকবে সুন্দর, সতেজ, পরিষ্কার, ঝকঝকে এবং মজবুত ও বটে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে ঘরোয়া উপায়ে দাঁতের যত্নে এই মাউথওয়াশ তৈরি করবেন।

 

উপকরণ

অ্যালোভেরার রস

বেকিং সোডা

পানি

পদ্ধতি

 

এক গ্লাস পানি নিয়ে। এতে সব উপকরণ এক সাথে ভালো করে মিস্ক করে নিতে হবে। এবার এটি ব্রাশ করার পর ব্যবহার করতে হবে। তাছাড়া আপনি দিনে ২/৩ বার ব্যবহার করতে পারবেন এই মাউথওয়াশ।

 

এটি ঘরোয়া উপায়ে তৈরি বলে এতে দাঁতের কোনো সমস্যা করবে না। বরং দাঁতের সমস্যা দূর করতে সাহায্য করবে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ