Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

নারী শিক্ষা নিয়ে সোচ্চার ইমরান খান!

পাকিস্তান রাষ্ট্রটি রাজনৈতিক পরিস্থিতির অস্থিতিশীল অবস্থা কাটিয়ে উঠেছে বেশ কিছুদিন হলো। রাষ্ট্রটি নতুন আশার আলো দেখছে। প্রতিটি ধাপে নিজেদের উন্নত করার লক্ষ্যে এগিয়ে নিয়ে যাচ্ছে। এমন সময়েও কিছু বাম চিন্তার মানুষের মাঝে নারী শিক্ষার প্রসার নিয়ে অনেক প্রশ্ন রয়ে গেছে। তাদের উদ্দেশ্যে করে সেই প্রশ্নের জবাব দিয়ে রীতিমতো তুলোধনো করে দিলো দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান।

 

নারীদের শিক্ষাবঞ্চিত করা ইসলাম পরিপন্থী বলে মন্তব্য করেছেন তিনি। এ ব্যাপারে তিনি আরো বলেন, প্রতিবেশী আফগানিস্তানে দেশটির নারীদের শিক্ষাগ্রহণে বাধা দেওয়া হবে ইসলাম পরিপন্থী। আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি পাওয়ার জন্য আফগানিস্তানে নতুন তালেবান সরকারকে পাকিস্তানের শর্ত পূরণ করতে হবে। এই সিদ্ধান্ত আসবে যৌথভাবে।

 

পাকিস্তানের প্রধানমন্ত্রী আরও বলেন, আফগানিস্তানকে সন্ত্রাসীদের আস্তানা হিসেবে ব্যবহার করতে দেওয়া উচিত হবে না। এসব সন্ত্রাসী পাকিস্তানের নিরাপত্তাকে হুমকির মুখে ফেলে দিতে পারে। ইমরান খান আফগানিস্তানের নতুন তালেবান শাসকদের একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন এবং মানবাধিকারের প্রতি সম্মান জানানোর আহ্বান জানিয়েছেন। 

 

তালেবান সরকার গত সপ্তাহে মাধ্যমিক বিদ্যালয় খোলার ঘোষণা দিলেও মেয়েদের বাদ দিয়ে শুধু ছেলে শিক্ষার্থী ও পুরুষ শিক্ষকদের শিক্ষা কার্যক্রম শুরু করার অনুমতি দিয়েছে। কিন্তু পাকিস্তানের প্রধানমন্ত্রী জানান, তিনি বিশ্বাস করেন মেয়েরা শিগগিরই স্কুলে ফিরতে পারবে।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ