Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুখের লোম দূর করুন ঘরোয়া উপায়ে

সকলেই চায় ত্বকের সৌন্দর্য ধরে রাখতে বা বৃদ্ধি করতে। তাই তো রূপচর্চা নিয়ে অনেকেই অনেক কাঠখড় পুড়িয়ে থাকেন। কিন্তু বাঁধ সাধে ত্বকের অবাঞ্চিত লোম । ত্বকে লোম থাকার ফলে মেকআপ করলে ত্বক কালো দেখায় এবং ত্বকের মেকআপ ভেসে ভেসে থাকে। শুধু তাই নয় যতই রূপচর্চা করুননা কেন আপনার সৌন্দর্যের পথে বাঁধা হয়ে দাঁড়াতে পারে ত্বকের এই অবাঞ্চিত লোম। তবে যে অবাঞ্চিত লোম রয়েছে তা দূর করার উপায় কি?

 

অনেকেই ঘরে রেজার ব্যবহার করে থাকে ত্বকের লোম দূর করতে। এছাড়াও বাজারে অনেক ধরনের ক্রিম পাওয়া যায়। যা ত্বকের লোম দূর করতে সাহায্য করে থাকে। কিন্তু এতে ত্বক পুড়ে যাওয়া ছাড়াও ত্বকে জ্বালাপোড়া অনুভূতি হয়ে থাকে। তাই প্রায় সবাই এই ধরনের ক্রিম ব্যবহার করেন না। পার্লারে গিয়ে লোম দূর করতে চাইলে গুনতে হয় বেশ কিছু টাকা। তাই খরচ ছাড়াই ঘরে করে ফেলুন অল্প কিছু উপাদান দিয়ে লোম দূর।

 

১) ২ চা চামচ লেবুর রস, ১ চা চামচ চিনি, ১ চা চামচ পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার এটি ১৫-২০ মিনিট এর জন্য মুখে রেখে নরমাল পানি দিয়ে ধুয়ে নিন।

 

২) পরিমাণ মতো পাকা পেঁপে ও আধা চা চামচ হলুদ গুঁড়া এক সাথে ভালো করে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এবার মুখে ২০ মিনিট এর জন্য রেখে পানি দিয়ে ধুয়ে নিন।

 

৩) ১ চা চামচ বেসন, আধা চা চামচ হলুদ গুঁড়া, ২ চা চামচ গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে ব্যবহার করুন। কিছুক্ষণ পর পানি দিয়ে ধুয়ে নিন । 

 

প্রতিবার ফেইস প্যাক ধুয়ে নেওয়ার পর অবশ্যই ভালো কোনো ময়েশ্চারাইজার ত্বকে ব্যবহার করুন। সপ্তাহে ২/৩ দিন এই পদ্ধতি গুলো মেনে চললে আস্তে ধীরে দূর হবে ত্বকের অতিরিক্ত অবাঞ্চিত  লোম। 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ