Skip to content

৬ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | সোমবার | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুস্বাদু ইতালিয়ান ক্যানালনি

শরৎকাল শুরু হয়ে গেলেও বর্ষা যেন এখনও শেষই হয় নি। প্রতিদিন বৃষ্টি হচ্ছেই আর এই বৃষ্টিতে বিকেলের নাস্তায় গরম কিছু না হলে কি চলে? কিন্তু সব সময় কি আর ভাজাপোড়া খেতে ভালো লাগে? অনেকেরই ভালো লাগে না। তাই আজ সকলের জন্য নিয়ে এসেছি ইতালিয়ান খাবার। চলুন তাহলে সুস্বাদু ইতালিয়ান ক্যানালনি তৈরি করার প্রক্রিয়া জেনে নেই।

 

উপকরণ

 

মুরগির কিমা ২০০গ্রাম

সাদা ময়দা ২৫০গ্রাম

পেয়াজ কুচি ০.৫কাপ

রসুন ৪-৫টা

বাটার পরিমাণমত

লবণ স্বাদমত

কলমিশাক (কিমা  করা) ৩০০গ্রাম

ডিম ১-২টা

মাস্টার্ডপেস্ট ২-৩ চা চামচ

ওয়েস্টারসস ২চা চামচ

গোলমরিচ গুঁড়ো ১চা চামচ

গুঁড়ো দুধ ২ টেবিল চামচ

পানি পরিমাণমত

প্রণালী

 

প্যান কেক

একটি প্যানে সামান্য তেল ব্রাশ করে তাতে গর্ত চামচ দিয়ে তরল খামির ঢেলে তা প্যান কেক (চাপটি) আকারে বানিয়ে একটি ডিশে তুলে রাখতে হবে।

কিমাকারি

 

একটি প্যানে বাটার গরম করে তাতে তেল দিয়ে এতে পেয়াজ কুচি ও রসুন কুচি দিয়ে তা বাদামী করে ভাজতে হবে। এতে মুরগির কিমা ও শাকের কিমা দিয়ে কিছুক্ষণ ভাজতে হবে। এতে লবণ, গোলমরিচ গুঁড়ো, মাস্টার্ড পেস্ট ও সস (English Spices) মেশাতে হবে ও তা ৩ মিনিটের জন্য ভাজতে হবে এবং তা একটি ডিশে তুলে রাখতে হবে।

সাদা-সস (হোয়াইট সস)

 

একটি প্যানে বাটার গরম করে তাতে এক কাপ ময়দা দিতে হবেও ভাজতে হবে। এরপর এতে পানি, দুধ ও লবণ দিয়ে তা মেশাতে হবে যতক্ষণ পর্যন্ত না এটি তরল (সস) না হয়ে আসে। এরপর এটা একটি ডিশে তুলে রাখতে হবে।

ক্যানালনি

 

ওভেনট্রেতে কিছু সস লেপে তাতে রোল করা প্যান কেক গুলো রাখতে হবে। এর ওপরে আরও সস ঢেলে দিতে হবে। এতে কিছু কুচি করা চিজ ছড়িয়ে দিতে হবে।

এরপর এটি (৩০ ডিগ্রিতে) প্রিহিটেড ওভেনে ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ৫-৬ মিনিটের জন্য বেক করে নিতে হবে।

তৈরি হয়ে গেলো ইতালিয়ান ক্যানালনি। এটি গরম গরম পরিবেশন করতে পারেন। এটি সরাসরি পরিবেশন করলেই এর আসল মজা পাওয়া যাবে। পরিবারের সকলে বিকেলের নাস্তায় একসাথে বসে খেতে পারেন সুস্বাদু ইতালিয়ান ক্যানালনি।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ