Skip to content

৮ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শরীরের ব্যথা কমাতে যা করবেন 

শরীর টা ঝরঝরে, প্রফুল্ল না থাকলে কোন কিছুই জেনো ভালো লাগে না। শরীরের বিভিন্ন জায়গায় ব্যথা অনুভব হতে পারে। যেমন হাঁটুতে,হাতের কব্জি বা গিড়াতে, পায়ের পাতায়,বা তালুতে, ঘারে ইত্যাদি যে কোন জায়গায় তেই ব্যথা অনুভব হয়। এক্ষেত্রে অনেকেই অনেক ডাক্তার দেখান,সেই সাথে বিভিন্ন ধরনের মেডিসিন ও নিচ্ছেন। তবুও এর থেকে মুক্তি মিলছে না। এক্ষেত্রে নিজ ঘরেই নিজেই করুন এর সহজ সমাধান।

 

 

১। অনেকেই কিন্তু সঠিক ভাবে সারাদিনে ৮-১০ গ্লাস পানি পান করেন না। পিপাসা না পেলে অনেকেই আছেন পানি পান করতেই চান না। এটা ঠিক নয়। পিপাসা না পেলেও কিছুক্ষণ পর পর অল্প অল্প করে হলেও পানি পান করা উচিত। এতে করে শরীরে পানির ঘাটতি হবে না। ফলে শরীরের নানাবিধ রোগ-বালাই ও হবে না। নিয়মিত পানি পান করার ফলে শরীরে যে ব্যথা, বা জ্বালা পোড়া অনুভব হয় সেটি ও কমে যাবে। তাই নিয়মিত পানি পান করার অভ্যাস গড়ে তুলতে হবে। 

 

২। খেতে হবে পুষ্টিকর সমৃদ্ধ শাক-সবজি, ফল, মাছ, মাংস, ডিম,দুধ,বাদাম ইত্যাদি ভিটামিন এ, বি, ওমেগা, ক্যালসিয়াম, ফ্যাট, ফাইবার, প্রোটিন যুক্ত প্রভৃতি সব খাবার। এতে করে শরীরে কোন রোগ বাসা বাধতে পারবে না। আর জ্বালা, ব্যথা বা অন্য কোন সমস্যা হলে সেগুলো ও ঠিক হয়ে যাবে। তাই নিয়মিত খাবারে রাখুন পুষ্টিকর সকল খাবার। 

 

৩। রান্না ঘরেই পাওয়া যায় রান্নায় ব্যবহৃত সকল প্রকার মসলা। যেগুলো শুধু রান্না তেই স্বাদ এনে দেয় না। একজন ব্যক্তিকে সুস্থ রাখতে ও ব্যাপক ভুমিকা পালন করে থাকে। তাই আপনি চাইলেই শরীরে ব্যথা সহজেই কমাতে পারেন এই ময়লাগুলো খাওয়ার মাধ্যমে। যেমন, রসুন, দারুচিনি,আদা ইত্যাদি এইগুলো খুবই ভালো কাজ করবে ব্যথা সারানোর জন্য। 

সকল রোগের মেডিসিন এর জন্য ডাক্তারের কাছে যেতে হয় না। কিছু কিছু রোগের বা সমস্যার সমাধান আপনি চাইলে নিজেই করে নিতে পারেন। এর জন্য থাকতে হবে নিজের মধ্যে আত্মবিশ্বাস। তাহলেই আপনি থাকবেন সুস্থ।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ