Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাসায় বানিয়ে ফেলুন মজাদার গার্লিক নান 

বাহিরে বিকেলের নাস্তাতে অনেকের পছন্দ নান। গ্রিল ,কাবাব বা হালিম এর সাথে কম বেশি সবাই খেয়ে থাকে এই নান। স্বাদে মজাদার হওয়াতে ছোট বড় সবার প্রিয় এই নান। কেউ খেতে চাইলে দোকান থেকে এনে খায় এই নান। অনেকেই আছেন যারা বাসায় বানাতে চান না বা পারেন না এই নান বানাতে। কিন্তু এটি অনেক বেশি সোজা বানানো। নানের বিভিন্ন নাম আছে যেমন, বাটার নান, বাটার দিয়ে গুঁড়া দুধের নান, গার্লিক নান ইত্যাদি। এদের মধ্যে গার্লিক নানটি অনেক মজাদার হয়ে থাকে। এছাড়া সহজে আপনি কোন ঝামেলা ছাড়ায় বাসায় বানিয়ে নিতে পারবেন এই সুস্বাদু গার্লিক নান।তাহলে চলুন জেনে নেই কীভাবে তৈরি করবেন এই গার্লিক নান।

 

উপকরণ 

 

ময়দা- ২ কাপ
ইস্ট- ১ চা চামচ
গরম দুধ- ১ কাপ
লবণ- পরিমাণমত
বেকিং পাউডার- ১ চিমটি
গলানো বাটার- ৪ চা চামচ
রসুন মিহি কুচি করা- ২ চা চামচ।

 

 

প্রস্তুত প্রণালী 

 

গার্লিক নান বানাতে প্রথমে যা করতে হবে, দুধ আগেই জ্বাল দিয়ে নিতে হবে। হালকা কিছুটা গরম থাকা অবস্থায় এতে দিয়ে দিবেন ইস্ট। ভালো করে দুধ ও ইস্ট মিশিয়ে নিন। এরপর ডো বানাতে একটি পাত্র নিন। এতে ইস্ট মেশানো দুধ বাদে বাকী সব উপকরণ গুলো একে একে দিয়ে ভালো করে মিশিয়ে  নিন। মেশানোর পর অল্প অল্প করে ইস্ট মেশানো দুধ দিয়ে ডো বানিয়ে নিন। 

 

ডো রেডি হয়ে গেলে উপরে কিছুটা তেল বা বাটার দিয়ে ১০-১৫ মিনিটের জন্য রেখে দিন। দেখবেন ডো ফুলে গেছে অনেক এবং আরো বেশি নরম হয়েছে।এইবার বড় বড় কয়েকটা ভাগে ভাগ করে নিয়ে রুটির মতো বেলে নিন মোটা করে। চুলায় নান ভাজার জন্য ফ্রাইপ্যান বসিয়ে এতে অল্প করে বাটার দিয়ে ভেজে নিন কম আঁচে। ভাজার সময় কিছুটা ফুলে যাবে নান। রুটির মতো করে সব গুলো নান বাটার দিয়ে ভেজে নিন।

 

পরিবেশনের সময় উপরে কিছুটা বাটার ব্রাশ করে দিতে পারেন। এতে নান দেখে আরও বেশি সুস্বাদু লাগবে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ