Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চুল পড়া রোধে যা খাবেন

কম বেশি সকলেই চুল পড়ার সমস্যায় ভোগেন৷ নানারকম হেয়ার ট্রিটমেন্ট,  ঘরোয়া টোটকা অনেক কিছুতেই এর সমাধানও খোঁজেন অনেকে। কিন্তু শরীরের বাকিসব ক্রিয়া প্রক্রিয়ার মত চুলের ঝরে পড়া বা বৃদ্ধি নিশ্চিত করতে প্রয়োজন সুষম খাবার তালিকা। খাবারের পুষ্টিগুণই ভেতর থেকে চুল পড়া রোধে প্রতিরোধী ক্ষমতা গড়ে তুলতে সক্ষম।  আসুন তবে জেনে নি কি কি খাবার খাবেন যা আপনার চুল পড়া রোধে সাহায্য করবে। 

 

দই একটি সুস্বাদু খাবার। যা চুলের গোঁড়া শক্ত করতে বেশ কার্যকরী৷ দইয়ে থাকা খনিজ হেয়ার ফলিকলে পুষ্টি যোগায়। যা চুল পড়া রোধ করে। 

 

গাজর একটি পুষ্টিকর সবজি। যা দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা  বৃদ্ধি করে এবং চুল ও ত্বকের যত্ন নেয়। গাজরে প্রচুর পরিমাণে বেটা ক্যারোটিন এবং ভিটামিন এ থাকে । যা চুলের গোঁড়ায় প্রাকৃতিক তেল তৈরি করে এবং চুলের গোঁড়া  মজবুদ করে ও চুল পড়া কমায়। 

 

সবুজ শাকসবজি যেমন পালং শাক, বাঁধাকপি ও ব্রকলি ইত্যাদিতে ভিটামিন, মিনারেলস (খনিজ) এবং অ্যান্টিঅক্সিডেন্টের সব চাইতে ভাল উৎস। এই খাবারগুলো প্রতিদিন খেলে  চুলের গোঁড়া মজবুদ করে।এতে চুল পড়া রোধ হয়। 

 

সামুদ্রিক মাছ ও ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে এমন মাছ খেতে পারলে চুল পড়ার সমস্যা কমতে পারে।সপ্তাহে ৩-৪ দিন  ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ খেলে চুল পড়া বন্ধ হবে। 

 

এছাড়াও চুলের সঠিক পরিচর্যা, যত্ন, নিয়মিত চুল পরিষ্কার রাখার মাধ্যমে চুল পড়া রোধ করা সম্ভব।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ