Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কিভাবে কাজ করছেন আফগান নারী সংবাদকর্মীরা?

মাত্র কয়েক দশক আগেও আফগানরা বেশ স্বাধীনচেতা জীবনযাপন করতেন। কিন্তু সময়ের পার্থক্যে আফগানিস্তান এখন তালেবানের দখলে। ১৫ই আগস্ট (রবিবার) কাবুলে প্রবেশ করার পর থেকে তালিবান রাষ্ট্রীয় গণমাধ্যমসহ সরকারি সংস্থাগুলির নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে। তারা পুরুষ সাংবাদিকদের অফিসে প্রবেশ করতে দিলেও, প্রবেশ করতে দিচ্ছেন না নারী সাংবাদিকদের। 

আফগান নারী সংবাদকর্মীরা এখন আর আগের মত স্বাধীনভাবে কাজ করতে পারছেন না। কর্মক্ষেত্রে প্রবেশেও তারা পাচ্ছেন নানা বাধানিষেধ। তারা যেন আবার সেই আগের তালিবান যুগে ফিরে যাচ্ছেন। ফলে তারা তাদের নিরাপত্তা নিয়েও উদ্বিগ্ন।

২২ আগস্ট (রবিবার) সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা একটি ভিডিওতে আরটিএ সংবাদ পাঠক শবনম খান ডওরান বলেন, একটি ভবনে প্রবেশে পুরুষ সহকর্মীদের অনুমতি দেওয়া হয়েছে কিন্তু তাকে ফিরিয়ে দেওয়া হয়।  দাউরান, যিনি প্রায় ছয় বছর ধরে  সাংবাদিকতা করছেন তিনি বলেন,"আমার অফিসের কার্ড থাকা সত্ত্বেও আমাকে প্রবেশ করতে দেওয়া হয়নি। অথচ পুরুষ কর্মীদের যাদের অফিসের কার্ড রয়েছে তাদের অফিসে প্রবেশ করতে দেয়া হয়। কিন্তু আমাকে বলা হয়েছে যেহেতু প্রশাসন বদলেছে তাই আমি কাজ করতে পারবোনা”।

তালিবানরা আরটিএর অনেক অনুষ্ঠান পরিবর্তন এনেছে। তারা কোন নারী উপস্থাপক রাখেন নি। কিন্তু শুরুতে ক্ষমতা দখলের পর তাদের প্রথম সংবাদ সম্মেলনে তালিবান বলেছিল যে নারীদের অধিকারকে শরিয়াহ বা ইসলামী আইন অনুযায়ী সম্মানিত করা হবে। যতক্ষণ পর্যন্ত গণমাধ্যম ন্যায্য এবং জাতীয় ঐক্যের খবর প্রচার করবে ততদিন তারা স্বাধীনভাবে কাজ করতে পারবে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ