Skip to content

৪ঠা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাজ্যর বিমানে যাচ্ছে কুকুর-বিড়াল

বর্তমান বিশ্বে অস্থিতিশীল পরিবেশ বিরাজের কেন্দ্রবিন্দু হিসাবে আফগানিস্তানকে ধরা হয়। প্রতিদিনেই রাষ্ট্রটি টিকে ঘিরে নতুন গল্পের মোড় নিচ্ছে এবং পাল্টে যাচ্ছে পরিস্থিতি বিভিন্ন সময়ে। দেশটি থেকে বিভিন্ন রাষ্ট্র এরই মধ্যে তাদের নাগরিকদের কে সরিয়ে নিচ্ছে তবে এরই মধ্যে এক অবাক করা খবরের জন্ম দেয় যুক্তরাজ্য।

 

আফগানিস্তান থেকে শতাধিক কুকুর-বিড়াল সরিয়ে নিতে কাজ করছে যুক্তরাজ্য। ১৪০টি প্রাণী নিতে বিমান পাঠাতে যাচ্ছে দেশটি। অথচ এখনো কাবুল বিমানবন্দরে আফগানিস্তান ছাড়তে কয়েক হাজার মানুষ অপেক্ষা করে আছে।

 

আফগানিস্তানে পশুসেবামূলক দাতব্য সংগঠন পরিচালনা করে আসছিলেন ব্রিটিশ নৌবাহিনীর সাবেক সদস্য পল ফার্থিং। সেখানে তার স্টাফসহ শতাধিক কুকুর ও বিড়াল আছে। নিজের পশুসেবা সংগঠন নওজাদ, তার সব কর্মী, তাদের পরিবার ও কুকুর-বিড়ালগুলোকে নিরাপদে আফগানিস্তান থেকে সরিয়ে নেওয়ার অনুরোধ জানান পল।

 

কুকুর-বিড়ালগুলো আনতে কিছুদিনের মধ্যে বিমান পাঠানো হতে পারে। একটি কার্গো বিমানে করে যেন প্রাণীগুলোকে নিরাপদে কাবুল বিমানবন্দর থেকে নেওয়া যায় এজন্য বড় অঙ্কের অর্থ সংগ্রহ করেন ফার্থিং। কিন্তু বিমানবন্দরের বর্তমান পরিস্থিতি একেবারেই নাজেহাল। ১৪০টি কুকুর, ৬০টি বিড়াল এবং ১২টি গাধা রয়েছে। এগুলোকে বিমানবন্দর পর্যন্ত আনাটাই জটিল মনে করছেন তিনি।

 

তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করে নেওয়ায় আতঙ্কে দেশ ছাড়ছেন বহু মানুষ। বিদেশিরাও নিজ নিজ দেশে ফিরে যাচ্ছেন। এরমধ্যে এই প্রাণীগুলোকেও নেওয়ার ব্যবস্থা চলছে।

 

পশু প্রেমের প্রমাণ এর আগেও অনেকবার দেখা হয়েছে মানবজাতির। তবে এমন সংকটময় পরিস্থিতিতে যেখানে মানুষের জীবন বাঁচানোই দুঃসাধ্য এমন অবস্থায় কার্গো বিমানে করে পশুদেরকে নিরাপদে নেওয়ার ঘটনা ইতিহাসে বিরল।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ