Skip to content

৪ঠা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খাবার তালিকায় দুধ কেন রাখবেন?

দুধ একটি পুষ্টিকর খাবার একথা আমাদের সবারই জানা। যেকোনো অসুখেও চিকিৎসকরা ঔষধের পাশাপাশি দুধ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। এমনকি শিশুদের জন্মের পর থেকেই তাদের দুধ বা দুধজাতীয় খাবারের উপর রাখা হয়। অথচ অনেকেই আছেন যারা দুধ খেতে পছন্দ করেন না। গরুর দুধের গন্ধ হয়তো অনেককে সহ্য করতে পারেন না। কারো কারো আবার এতে এলার্জিও থাকে। এমনকি দুধ জাতীয় যেকোনো খাবারই অনেকেই এড়িয়ে চলেন। এখন প্রশ্ন হতে পারে কেন দুধ খাবেন বা না খেলে কি আর এমন হয়?

 

দুধ না খেলে প্রথমেই আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা আশংকায় পড়বে৷ কারণ দুধের পুষ্টি উপাদান গুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দ্বিগুণ হারে বাড়িয়ে দেয়।  

 

দুধে থাকা ভিটামিন বি ১২ শরীরকে সব ধরনের ব্যাক্টিরিয়ার সঙ্গে লড়ার শক্তি যোগায়। দুধে এমন অনেক ভিটামিন বা পুষ্টি উপাদান একসাথে পাওয়া যায়, যা আমরা অনেক ধরনের খাবার থেকে পেয়ে থাকি।

 

দুধে ভিটামিনের পাশাপাশি ম্যাগনেসিয়াম, পটাশিয়াম ও ফসফরাস থাকে যা আমাদের শরীরের হাড়ের শক্তি বাড়ায়। বিশেষ করে দুধে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে।  দুধ না খেলে অন্য খাবার খেয়ে এই উপাদানের ঘাটতি মিটাতে হবে। নয়তো শরীরে এই পুষ্টি উপাদানগুলোর অভাব থেকে যাবে। যার থেকে নানারকম শারীরিক সমস্যা হতে পারে। আবার অনেক সময় একেক পুষ্টি উপাদান সম্পন্ন একেকরকম খাবার আমরা সংগ্রহ করতে পারিনা। তাই এসব পুষ্টি উপাদানের চাহিদা সহজে মেটাতে দুধ হতে পারে ভীষণ সহজলভ্য ও কার্যকরী। তাই প্রতিদিনের খাবার তালিকায় দুধ রাখুন।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ