Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গোলাপের পাপড়িতে ত্বকের যত্ন

গোলাপ ফুল কার না ভালো লাগে। সকলের পছন্দের এই ফুল যেকোনো অনুষ্ঠানে কিংবা নিজেদের মনের ভাব প্রকাশ করতে ব্যবহার করা হয়। অনেকে আবার শখের বসেও রাস্তায় গোলাপ দেখলে কিনে নেয়।

 

গোলাপ দেখতে যেমন সুন্দর তেমনি সহজেই মানুষকে আকৃষ্ট করে। আবার এই গোলাপই ত্বকের যত্নেও ব্যবহার করা হয়। গোলাপ ফুলের পাপড়ি দিয়ে দারুণ ফেস প্যাক তৈরি করা যায়।

 

গোলাপের পাপড়িতে রয়েছে ফাইবার, প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, ইথানল এবং এন্টিসেপটিক উপাদান যা ত্বককে উজ্জ্বল ও গোলাপি করে তুলতে সাহায্য করে।

 

গোলাপ ফুলের পাপড়ির সাথে অন্যান্য প্রাকৃতিক গুণাগুণ সম্বলিত উপাদান মিশিয়ে ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। শুধুমাত্র গোলাপের পাপড়িও ব্যবহার করা যায়।

 

গোলাপের পাপড়ির গুড়োর সাথে চালের গুড়োর ফেস প্যাক:

 

উপকরণ

 

৩ চামচ গোলাপের পাপড়ির গুড়ো

২ চামচ চালের গুড়ো

২ চামচ কাঁচা তরল দুধ

১ চামচ মধু

 

ফেস প্যাক তৈরির প্রক্রিয়া

 

দুই থেকে তিনটি গোলাপ ফুল পানিতে ধুয়ে নিয়ে পানি ঝেড়ে নিয়ে পাপড়ি গুলো আলাদা করে নিন। এবার ব্লেন্ডারে গোলাপের পাপড়ি, চালের গুড়ো, দুধ, মধু দিয়ে পেস্ট তৈরি করে নিন। তাহলেই হয়ে যাবে ফেস প্যাক তৈরি।

 

ফেস প্যাক ব্যবহারের নিয়ম:

 

সাবান বা ফেস ওয়াশ দিয়ে মুখ ভালো ভাবে পরিষ্কার করে নিন। এবার ব্রাশ বা তুলার সাহায্যে সম্পূর্ণ মুখে ফেস প্যাক টি লাগিয়ে নিন। ৩ থেকে ৫ মিনিট ঘষে সম্পূর্ণ মুখে স্ক্রাব করুন।

 

১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর কুসুম গরম পানি দিয়ে মুখ ভালো ভাবে ধুয়ে ফেলুন।

 

গোলাপের পাপড়ির ফেসপ্যাক সহজেই মুখের উজ্জ্বলতা বৃদ্ধি করতে এবং গোলাপি করতে বেশ কার্যকর।

 

তবে যাদের গোলাপের পাপড়িতে এলার্জি আছে তাদের জন্য এই প্যাক ব্যবহার না করাই ভালো। এছাড়া এই ফেসপ্যাক মুখে লাগিয়ে কখনোই রোদে বা ধুলোবালি যুক্ত জায়গায় যাওয়া যাবে না।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ