Skip to content

৯ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুস্থ থাকতে গমের রুটি 

রুটি প্রায় সবাই পছন্দ করে থাকে। কেউ কেউ তো ভাতের পরিবর্তে রুটি খেয়ে থাকে। কিন্তু এক্ষেত্রে আপনি সাদা ময়দা বা আটার পরিবর্তে খেতে পারেন গমের তৈরি রুটি। কারণ গমের তৈরি রুটিতে আছে বি ১,বি২, বি৩,সহ আরও ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ফাইবার ইত্যাদি উপাদান। যা কিনা আমাদের শরীরের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। নিয়মিত গমের তৈরি রুটি খেলে আপনার রক্তচাপ, কোলেস্টেরল সব সঠি মাত্রায় চলে আসবে। যার ফলে আপনি থাকবেন সুস্থ। যারা ওজন কমাতে চান তাদের পছন্দের তালিকায় আছে এই গমের তৈরি রুটি। এছাড়াও আরও বেশ কিছু উপকার রয়েছে এই গমের রুটিতে। যেমন, 

 

শরীরকে সুস্থ এবং মেদহীন রাখতে গমের রুটি 

গমের রুটিতে থাকা ফাইবার আমাদের পেট ভরে রাখতে সহায়তা করে। তাই চটজলদি খুদা ও কম লাগে।ফলে ওজন থাকে নিয়ন্ত্রণে। গমের রুটি খাওয়ার ফলে হজম ও ভালো হয়। এতে করে ক্যালোরি ও খাওয়া হয়না তেমন এক্টা।তাই ওজন থাকে ব্যালেন্স।   

 

গমের রুটি খেলে চোখের দৃষ্টিশক্তি ভালো থাকে 

চোখের জন্য কার্যকারী ভিটামিন ই, নিয়াসিন সবই মিলবে এই গমের রুটিতে। এতে করে গমের রুটি প্রতিদিন খেলে চোখের বিভিন্ন সমস্যা যেমন দূর হবে তেমনই দৃষ্টিশক্তি ভালো রাখবে। তাই চোখের যত্নে এবং দৃষ্টিশক্তি ভালো রাখতে খেতে পারেন এই গমের রুটি। 

ডায়েবেটিস রোগীদের জন্য বেষ উপকারী 

যারা ডায়াবেটিসের রোগী তাদের জন্য অনেক ভালো কাজ করবে এই গমের রুটি। এতে ক্যালোরির পরিমান একদমই নেই বললেই চলে। সেই সাথে এতে আছে ম্যাগনেসিয়াম যা কিনা ডায়াবেটিস রোগীদের রক্তের শর্করা ঠিক রাখতে সাহায্য করে থাকে। সাদা রুটিতে শর্করার পরিমান বেশি থাকে । তাই এক্ষেত্রে গমের রুটিকে বেছে নিতে পারেন প্রতিদিনের খাদ্য তালিকায়।

ক্লান্তি দূর করতে সাহায্য করে 

অনেকেই আছে যারা অল্পতেই ক্লান্ত হয়ে পরেন। এতে কররে শরীরে শক্তির পরিমাণ ও কমে যায় । সেক্ষেত্রে খেতে পারেন গমের রুটি প্রতিদিন। এতে শরীরের ক্লান্তি ভাব বেশি কাজ করবে না এবং পর্যাপ্ত শক্তি ও যোগাবে। ফলে আপনি থাকবেন ফুরফুরে সারাদিন। তাই আজ থেকেই খাবারে যোগ করুণ এই গমের তৈরি রুটি।

ত্বককে করবে লাবণ্য  

গমে আছে জিঙ্ক। তাই নিয়মিত গমের রুটি খেলে ত্বক হবে উজ্জ্বল এবং আকর্ষণীয় । কেননা গমে থাকা জিঙ্ক ফেইসের লাবাণ্যতা ফিরিয়ে আনতে সাহায্য করে। যুগ যুগ ধরে এই গমের রুটির প্রচলন হয়ে আসছে । তাই সুস্থ থাকতে গমের রুটি বিশেষ ভূমিকা পালন করে থাকে।

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ