Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

ম্যাথ অলিম্পিয়াডে খ্যাতি বাংলাদেশের মেয়েদের!

'মেয়েরা পিছিয়ে নেই কোথাও' কথাটিকে আরেকবার প্রমাণিত করলো দেশের কিছু তরুণী। কোন সাধারণ অর্জন নয় এটি। জয়ের হাতছানিও ছিল তবে তাদের এই অর্জনটি কোন অংশে কম নয় কিংবা খাটো করে দেখার মতো নয়।

 

ইউরোপিয়ান গার্লস ম্যাথ অলিম্পিয়াড ২০২১এ বাংলাদেশের মেয়েরা রৌপ্য ও ব্রোঞ্জ পদক অর্জন করেছে। মেয়েদের জন্যে বিশ্বের সর্ববৃহৎ অলিম্পিয়াডে বাংলাদেশের অংশগ্রহণ এই প্রথম।

 

গত ১১ ও ১২ এপ্রিল অনুষ্ঠিত হয় এই অলিম্পিয়াড। এ বছর করোনা পরিস্থিতির কারণে অনলাইনে অনুষ্ঠিত হয় এটি। এখানে সারাবিশ্বের মোট ৫৫টি দেশের ২১৩ জন প্রতিযোগী অংশগ্রহণ করেছিলেন।

 

দলনেতা ছিলেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের একাডেমিক কোঅর্ডিনেটর ঈপ্সিতা বহ্নি উপমা, উপ-দলনেতা আহমেদ জাওয়াদ চৌধুরী এবং অবজারভার ‘এ’ হিসেবে ছিলেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের একাডেমিক কোঅর্ডিনেটর নিশাত আনজুম বৃষ্টি।

 

বাংলাদেশের সদস্যরা হলেন- নুজহাত আহমেদ দিশা, আরিফা আলম, রাইয়ান বিনতে মোস্তাফা এবং সাফা তাসনিম।

 

প্রথমবার অংশগ্রহণেই প্রতিযোগী নুজহাত আহমেদ দিশা ১৫ পয়েন্ট পেয়ে অর্জন করেছে রৌপ্যপদক এবং রায়ান বিনতে মোস্তফা ৮ পয়েন্ট পেয়ে জয় করেছে একটি ব্রোঞ্জপদক। এছাড়াও এই প্রথম কোন আন্তর্জাতিক অলিম্পিয়াডে অংশ নিয়ে আরিফা আলম ও সাফা তাসনিমও অনেক ভালো নম্বর পেয়েছে।

 

বাংলাদেশ দলের সর্বমোট পয়েন্ট হচ্ছে ২৭ এবং দলগত স্কোরে ভারত, নেদারল্যান্ডের মত অনেক দেশের চেয়েও এগিয়ে রয়েছে বাংলাদেশ।

 

অলিম্পিয়াডে অংশগ্রহণের জন্য ফি প্রদান করায় আব্দুল মোনেম লিমিটেডের নিকট কৃতজ্ঞতা প্রকাশ করে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড।

 

একটু উৎসাহ পেলে কি না করা সম্ভব!তারেই উজ্জ্বল দৃষ্টান্ত এই তরুণীরা। তাদের লড়াই এখনো থেমে যায় নি। গণিতের রাণী হিসেবে নিজেদের প্রমাণ করার লক্ষ্যে যে কোন মঞ্চে লড়াই করার জন্য তারা সদা প্রস্তুত।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ