Skip to content

৪ঠা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ছোটদের জন্য খাবার টেবিলের শিষ্টাচার 

ঘরের ছোট বাচ্চারা একটু চঞ্চল হয়ে থাকে। ফলে তাদের পিছনে খাবার নিয়ে রীতিমতো ছুটাছুটি করতে হয়। আর যদি তাদের দেওয়া হয় নিজ হাতে খাওয়ার জন্য তাহলে তো হিতে বিপরীত । 

ঠিক মতো তো খাবেই না উল্টো সব খাবার ফেলে ,গায়ে মেখে একাকার করে ফেলে।তাই তাদের আস্তে ধীরে টেবিলে  বসে খাওয়ানোর অভ্যাস গড়ে তুলতে হবে। এতে করে বাচ্চারা ছোট থেকেই টেবিলে খাওয়ার যে নিয়মকানুন তা জানতে পারবে এবং সেই অনুযায়ী সব শিখতে পাড়বে। এক্ষেত্রে যে যে বিষয়গুলো বাচ্চাদের শেখানো যেতে পারে।

 

বসা

যেহেতু বাচ্চারা খুব চঞ্চল হয়ে থাকে। তাই তারা একটা জায়গাতে বেশি সময় বসে থাকতে চায় না। তাই বাচ্চারা যাতে টেবিলে বসার আগ্রহ পায় সেক্ষেত্রে তার বসার জায়গাটি করুন সুন্দর এবং আরামদায়ক। এতে করে বাচ্চাদের বসার আগ্রহ বাড়বে টেবিলে বসে খাওয়ার জন্য। 

থালা- চামচ

বাচ্চাদের জন্য আলাদা থালা চামচ রাখুন। এছাড়া কোন চামচ দিয়ে কোন খাবার টি খাওয়া হয় সেটি ও বুঝিয়ে বলে দিন খাবার টেবিলে। যেমন, কোন চামচ ভাতের জন্য ব্যবহার হয়, কোন চামচ তরকারীর জন্য ব্যবহার হয় তা বুঝিয়ে বলুন। প্রতিদিন কিছু না কিছু শিখিয়ে দিন।এতে করে বাচ্চারা আস্তে ধীরে খাবার টেবিলে বসার অভ্যাস গড়ে উঠবে এবং সেই সাথে শিষ্টাচার ও শিখবে। 

প্রশংসা করা

যখন বাচ্চাকে খাবার তুলে দিবেন তখন যেন সে প্রশংসা করে সেটি শিখিয়ে দিন। বা কেউ কিছু দিলে কি ভাবে প্রশংসা করতে হয় সেটি বলুন। কোন রান্না ভালো হলে সেটির প্রশংসা কীভাবে হবে সেটি ও বলে দিন। 

 

খাবারের পরে

খাবার শেষে বাচ্চারা যেন নিজের খাবারের থালাটি রান্না ঘরে রেখে আসে সেটি ও শিখাতে হবে। যদি বাচ্চা একটু বড় হয় তাহলে কীভাবে পরিষ্কার করতে হয় তা শিখিয়ে দিতে পারেন। সব শেষ খাবার পড়ে যেন বাচ্চা ভালো করে হাত সাবান দিয়ে ধুয়ে নেয় সেটি ও ভালো ভাবে অবগত করতে হবে। 

 

বাচ্চারা নিজ ঘর থেকেই সব শিখে থাকে। কেননা পরিবারই বাচ্চাদের প্রথম শিক্ষার জায়গা। তাই তাকে বাসায় যা শিখানো হবে সে সেটায় শিখবে এবং সেই অনুযায়ী মেনে  চলবে। খাবার শেষে থালাটি যেন শিশুটি সিঙ্কে রেখে আসে সেই বিষয়ে বলুন। পাশাপাশি শিশুটি যেন খাবার শেষে ভালোভাবে হাত ধোয় সেটি শিখিয়ে দিন।

 

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ