Skip to content

১৯শে মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সুস্বাদু টম ইয়্যাম স্যুপ

বর্ষাকাল শেষ করে শরৎকাল শুরু হলেও বর্ষাকালের রেশ এখনও কাটে নি। টিপটিপ বৃষ্টি হয়েই যাচ্ছে। বৃষ্টিতে গরম গরম স্যুপ খেতে কার না ভালো লাগে। স্যুপ সকলেরই পছন্দের। যারা একটু খেতে পছন্দ করেন তারা স্যুপ খেতে কখনও ভুলেন না। স্বাদে অনন্য ও মজাদার এক ধরনের স্যুপ হলো টম ইয়্যাম স্যুপ। চলুন তবে জেনে নেই টম ইয়্যাম স্যুপ তৈরির রেসিপি।

 

উপকরণ

 

মুরগীর স্টক ৬ কাপ (পানি ৪ কাপ, ১৪ ছটাকের মুরগী, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা ১ চা চামচ এর চার ভাগের এক ভাগ, পেঁয়াজ বাটা ১ চা চামচ এর চার ভাগের এক ভাগ, লবণ ১ চা চামচ, তেজপাতা ১ টা। চার লিটার পানিতে মাঝারি আঁচে সব উপাদান একসাথে দিতে হবে এবং পানি কমে গিয়ে অর্ধেক হলে নামিয়ে নিয়ে ছেঁকে নিন)।

চিংড়ি মাছ মাঝারি সাইজের ২৫০ গ্রাম

আদা ১ টুকরা

থাই লেবু পাতা ৪-৫ টি

লেমন গ্রাস ২ টা

ধনেপাতা কুচি ১ টেবিল চামচ

মাশরুম টুকরো ২ টেবিল চামচ

চিনি ২ চা চামচ

টেস্টিং লবণ ১ চা চামচ

লেবুর রস ১ টেবিল চামচ

ফিশ সস ৩ টেবিল চামচ

টম ইয়্যাম পেস্ট ২ চামচ (পেঁয়াজ নিন হাফ কেজি, রসুন ২০০ গ্রাম, মিষ্টি মরিচ গুড়া ১০০ গ্রাম, তেঁতুল ৫০ গ্রাম, টেস্টিং লবণ ১ চা চামচ, চিনি ২ চা চামচ, ভাজার জন্য তেল পরিমাণ মতো)।

কারনেশন মিল্ক ৩ টেবিল চামচ

পেঁয়াজ পাতা কুচি ২ টেবিল চামচ

সাদা গোল মরিচ গুড়া হাফ চা চামচ

লবণ পরিমাণ মতো।

প্রণালী

 

 

চিংড়ি মাছের মাথা ও খোসা ফেলে দিয়ে লেজ রেখে দিতে হবে। স্টক চুলায় চিংড়ি মাছ ও বাকি সব উপকরণ পর্যায়ক্রমে দিয়ে তারপর লবণ ও টক ঠিক আছে কি না দেখে নামাতে হবে।

 

এবার পেঁয়াজ, রসুন ছিলে কুঁচি করে কেটে নিতে হবে। তেঁতুল ঘন করে গুলিয়ে দিতে হবে।  তেল গরম করে পেঁয়াজ ও রসুন আলাদা করে ভেজে বেরেস্তা করে নিতে হবে। ব্লেন্ডার বা শিলপাটায় ভাজা পেঁয়াজ, রসুন বেটে নিতে হবে।

 

প্যানে অল্প ভাজা তেল দিয়ে বাটা পেঁয়াজ, রসুন ও পর্যায়ক্রমে বাকি উপকরণ দিয়ে মাঝারি তাপে নাড়াচাড়া করতে হবে। তেলের উপরে এলে নামাতে হবে এবং লক্ষ্য রাখতে হবে যেন পুড়ে কালো হয়ে না যায়। তারপর গরম গরম পরিবেশন করুন সুস্বাদু টম ইয়্যাম স্যুপ।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ