Skip to content

৭ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চুলে ব্যবহার করুণ মুলতানি মাটি

মুলতানি মাটি ত্বকের যত্নে ব্যবহার হয়ে আসছে সেই শুরু থেকেই। এর ব্যবহার ত্বককে করে তুলে লাবণ্য। কিন্তু এই মুলতানি মাটি যে চুলের যত্নে ও ব্যবহার করা হয়ে থাকে তা হয়তো অনেকেই জানেন না। তাই আজ জানাবো কীভাবে মুলতানি মাটির ব্যবহার আপনার চুলকে করবে মলিন, মসৃণ এবং ঝরঝরে । 

 
চুল পড়া কমাতে মুলতানি মাটি বেশ কার্যকর ।  চুল পড়ে যায় অনেক কারণেই , যেমন অতিরিক্ত তেলের খাবার খেলে চুল পড়ে যায়। এক্ষেত্রে টক দই, মুলতানি মাটি এবং অল্প একটু পরিমাণ গোলমরিচ দিয়ে একটা প্যাক বানিয়ে নিন। মাথায় দিয়ে ১ ঘন্টা অপেক্ষা করুণ। ভালো কোনো শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। 

 

চুলের আগা ফাটে প্রায় সকলের ক্ষেত্রেই । এটি একটি কমন সমস্যা। তাই ব্যবহার করুণ মুলতানি মাটি এবং টক দই । এটি আপনার চুলের আগা ফাটা রোধ করতে সহায়তা করবে। 

অনেকের চুল সহজে বড় হতে চায় না। অনেক কিছু ব্যবহার করা হলেও ফলাফল জিরো। তাই ব্যবহার করুণ মুলতানি মাটি ,লেবুর রস এবং অ্যালোভেরা জেল। ভাল করে মিশিয়ে প্যাক বানিয়ে চুলে দিয়ে ১ ঘন্টা অপেক্ষা করুণ। গোসলের সময় ভালো শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। 
 

অনেকের চুল বাইরে ঘুরাঘুরির ফলে রুক্ষ হয়ে যায়। চুলে থাকে না কোনো প্রাণ ।তাই ব্যবহার করুণ মুলতানি মাটি, লেবুর রস এবং মধু। ৩০ মিনিট রেখে চুল ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে । 
  

গরমের মধ্যে মাথার ত্বক ঘেমে গিয়ে খুশকির সমস্যা তৈরি হয়। এক্ষেত্রে মাথার তালু তে অসহ্য চুলকানো শুরু হয়। তাই ব্যবহার করুণ মুলতানি মাটি, লেবুর রস এবং মেথি গুঁড়া । সপ্তাহে ১ দিন ব্যবহার করবেন । এই প্যাকটি মাথায় ১ ঘন্টা রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। 

চুলের যত্নে মুলতানি মাটি অনেক উপকারি ।তাই চেষ্টা করুণ অত্যন্ত সপ্তাহে ১ দিন চুলের যত্ন নেওয়ার । এতে করে চুলের সমস্যা দূর হবে ।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ